শুক্রবার রাত ১০:১৫, ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ. ৭ই আগস্ট, ২০২০ ইং
প্রতিবেদন
নেত্র‌কোনা হাও‌রে ভ্রম‌ণে এসে ১৭ হা‌ফেজ-আ‌লে‌মের মৃত্যু গরুর চামড়ার গোশত অনেক সুস্বাদু ও পুষ্টিকর অথৈ জলে ভাসছে ব্রাহ্মণবাড়িয়ার নিম্নাঞ্চল (ভিডিও) ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ফেন্সিডিলসহ আটক ত্রিমু‌খী দু‌র্যো‌গেও জ‌মে উঠে‌ছে ঐ‌তিহ‌্যবাহী না‌জিরপুর কুরবা‌নী হাট ব্রাহ্মণবাড়িয়া হার্ট ফাউন্ডেশনের হার্ট অ্যাটাক! দুর্গাপু‌রে কে‌ন বাড়‌ছে আত্মহত‌্যা, প্র‌তিকার কী? সাংবাদিক সম্মেলনে গোঁজামিল বক্তব্য: ফেঁসে গেলেন ডাঃ সাঈদ শাহেদের আরেক নাম ব্রাহ্মণবাড়িয়ার ডাক্তার সাঈদ করোনায় মারা গেলেন যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মারা গেছেন ব্রাহ্মণবাড়িয়ায় দুই ভাইয়ের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা

তাকবীরে তাশরীক: ফজিলত ও বিধান

২০৬ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

জিলহজ মাসের ৯ তারিখ ফজর নামাজের পর থেকে শুরু করে ১৩ তারিখ আসরসহ প্রত্যেক ফরজ নামাজের সালাম ফিরানোর পর সঙ্গে সঙ্গে একবার তাকবিরে তাশরিক বলা ওয়াজিব। তা বালেগ পুরুষ – মহিলা, মুকিম- মুসাফির চাই জামাতে নামায আদায় করুক বা একাকী, সকলের উপর বলা ওয়াজিব।

তাকবিরে তাশরিক হলো

‘আল্লাহু আকবার আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ’

ফাতাওয়া শামী ২.১৭৯.ফাতাওয়া হিন্দিয়াহ ১.১৫২

আলমুসান্নাফ, ইবনে আবী শাইবা,হাদিস ৫৬৭৭

হেদায়া : ১/২৭৫

তবে তাকবিরে তাশরিক একবার বলা ওয়াজিব। তিনবার বলাকে জরুরী মনে করা ভিত্তিহীন।

তাকরীরাতে রাফেয়ী -১১৬

 

ফজিলত

১. রব্বুল আলামীন বলেন,

وَيَذْكُرُوا اسْمَ اللَّهِ فِي أَيَّامٍ مَّعْلُومَاتٍ

তথা যেন তারা নির্দিষ্ট দিনগুলোতে আল্লাহর নাম স্মরণ করতে পারে।’ (সুরা হজ, আয়াত : ২৮)

রঈসুল মুফাসসিরীন ইবনে আব্বাস (রা.) বলেছেন, এখানে ‘নির্দিষ্ট দিন বলতে ‘আইয়ামে তাশরিক’ ও ‘আল্লাহর স্মরণ’ বলতে তাকবিরে তাশরিক বোঝানো হয়েছে।

(সহীহ বুখারি, অধ্যায় বাবুল ঈয়াদাইন)

২. রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন,

عَنِ ابْنِ عَبَّاسٍ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم أَنَّهُ قَالَ ‏”‏ مَا الْعَمَلُ فِي أَيَّامِ الْعَشْرِ أَفْضَلَ مِنَ الْعَمَلِ فِي هَذِهِ ‏”‏‏.‏ قَالُوا وَلاَ الْجِهَادُ قَالَ ‏”‏ وَلاَ الْجِهَادُ، إِلاَّ رَجُلٌ خَرَجَ يُخَاطِرُ بِنَفْسِهِ وَمَالِهِ فَلَمْ يَرْجِعْ بِشَىْءٍ ‏”‏‏.‏

ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যিলহাজ্জ মাসের প্রথম দশ দিনের আমল, অনান্য দিনের আমলের তুলনায় উত্তম। তারা জিজ্ঞাসা করলেন, জিহাদও কি (উত্তম) নয়? নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেলেনঃ জিহাদও নয়। তবে সে ব্যাক্তির কথা স্বতন্ত্র, যে নিজের জান ও মালের ঝুঁকি নিয়েও জিহাদ করে এবং কিছু্ই নিয়ে আসে না।

সহীহ বুখারী ইফা. হাদিস নং ৯১৮

 

বিধান

* তাকবীরে তাশরীক পুরুষের জন্য উচ্চ স্বরে বলা ওয়াজিব। আর মহিলারা নিম্ন স্বরে বলবে।

ফাতাওয়া হিন্দিয়াহ ১.১৫২

* যদি কেউ ফরয নামাযের পর সাথে সাথে তাকবীরে তাশরীক বলতে ভুলে যায় এবং নামায ভঙ্গ হয় এমন কোনো কাজে লিপ্ত হয়, যেমন মসজিদ থেকে বের হয়ে যাওয়া অথবা ইচ্ছাকৃত বা ভুলে কোন কথা বলে ফেলে ইত্যাদি, তাহলে তার উক্ত ওয়াজিব ছুটে গেল।তার তাওবা ইস্তেগফার করতে হবে।আর যদি মসজিদ থেকে বের না হয় বা কোন কথা-বার্তা না বলে তাহলে স্মরণ আসার সাথে সাথে তাকবীরে তাশরীক বললে ওয়াজিব আদায় হয়ে যাবে।

এমনকি কেবলা থেকে সিনা ঘুরে গেলে অথবা অনিচ্ছাকৃত অযু ভেঙে গেলেও তাকবীর বলে নেওয়া উচিত।

ফাতাওয়া হিন্দিয়াহ ১.১৫২.

* আইয়ামে তাশরীক তথা নয় তারিখ থেকে নিয়ে তের তারিখের ভিতরে কোন নামাজ কাযা হয়ে গেলে ঐ দিনগুলোতেই যদি তার কাযা আদায় করা হয়,তাহলে ঐ কাযা নামাযের পরও তাকবীর বলতে হবে নচেৎ বলতে হবেনা।

ফাতাওয়া হিন্দিয়াহ ১.১৫২

লেখক: আব্দুল্লাহ ইদরীস

সহকারী শিক্ষা সচিব,

জামিয়া দারুল উলুম মুহিউস সুন্নাহ, আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া।

Some text

ক্যাটাগরি: মতামত

  • 224
    Shares

Leave a Reply

বড়দের সোহবত: মুফতী আব্দুল্লাহ ইদরীস

খেলাধুলার শরয়ী বিধান

জয়পুরহাটে ভটভটি উল্টে নিহত ১:…

কুরবানীর ঈদেও অলস সময় কাটা‌চ্ছে…

প্রাণের ব্রাহ্মণবাড়িয়া গ্রুপের উদ্যোগে দুস্থ…