সোমবার সন্ধ্যা ৭:২৩, ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ. ১৮ই জানুয়ারি, ২০২১ ইং
প্রতিবেদন
ওয়াজ-মাহ‌ফিলগুলো এখন মেলায় প‌রিণত: মুফতী জামালুদ্দীন ঘূর্ণিঝড় আম্ফান: এখনো পানিবন্দি ৩৬ হাজার মানুষ ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবে রিক্সা-ভ্যান শ্রমিকদের সংবাদ সম্মেলন: ৬ ডিসেম্বর অবস্থান কর্মসূচী নেশার রাজ্য বাংলাদেশ: আক্রান্ত যুবসমাজ ডাক্তার নেই: সরাইল উপ-স্বাস্থ্য কেন্দ্রে স্বাস্থ্যসেবা বন্ধ রিক্সা-ইজিবাইক লাইসেন্স দাবিতে উত্তাল ব্রাহ্মণবাড়িয়া: দাবি ৫দফা ‘আটাশ দফা’ নিয়ে দফাভিত্তিক ভার্চুয়াল আলোচনা বিতর্কিত মুফতি ফয়জুল্লার বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ায় সেই বিক্ষোভের ভিডিও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অনিয়ম-দুর্নীতির ভয়াবহ চিত্র ‘আঁরা টোকাই ন’, সী-বিচের দুই খেটে-খাওয়া শিশু সামাজিক আন্দোলন নিয়ে তারা রাজনীতি করছে: তথ্যমন্ত্রী নোয়াখালীতে নারীকে বিবস্ত্র করে নির্যাতন: বিক্ষুব্ধ সারাদেশ

অর্থ-‌বিত্তই ছে‌লে‌দের বি‌য়ের যোগ্যতা!

মো: গোলাম মওলা

মজবুত যোগ্য হল- যার মধ্যে চিন্তাশক্তি আছে, বিবেক-বুদ্ধি আছে, বৈশিষ্ট্যগত ‌ধৈর্যশীলতা আছে- এগু‌লোই হল একজন পুরুষের জন্য উত্তম অলংকারাদি। যদি মেয়ের পিতারা এমন ছেলে জামাই হিসেবে হাত ছাড়া করে তবে মেয়ের জন্য একটি নি‌শ্চিত নিরাপদ আস্থাপূর্ণ আবাস হারালো।

মেয়ের অ‌ভিভাবকরা কি সবসময় সঠিক হয়? প্রশ্ন‌টির যথার্থতা নির্ধারণ করা ক‌ঠিন। তবে মেয়ের অ‌ভিভাবক‌দের সিদ্ধান্ত ভবিষ্যতে মেয়ের জন্য কল্যাণকর কি না; সেটা নির্ভর করে প্রত্যাখ্যান করা ছে‌লে‌টির ব্য‌ক্তিত্ব ও বিচক্ষণতার উপর।

কিছু কিছু খাটি স্বর্ণের উপর এতোবেশি ময়লা জমে যায় যে, স্বর্ণের অস্তিত্ব আড়াল হয়ে যায়। আবার কিছু কিছু কাঠিতে এতোবেশি বারুদ থাকে যে, সে যদি জ্বলার সুযোগ পায় তবে চমক দেখিয়ে দেয়। এ পর্যায়ে এটা কোনো টেকসই যোগ্যতা নয়। মজবুত যোগ্য হল- যার মধ্যে চিন্তাশক্তি আছে, বিবেক-বুদ্ধি আছে, বৈশিষ্ট্যগত ‌ধৈর্যশীলতা আছে- এগু‌লোই হল একজন পুরুষের জন্য উত্তম অলংকারাদি। যদি মেয়ের পিতারা এমন ছেলে জামাই হিসেবে হাতছাড়া করে তবে মেয়ের জন্য একটি নি‌শ্চিত নিরাপদ আস্থাপূর্ণ আবাস হারালো।

এক বাপের এক সন্তান হওয়া, টাকা, প্রভাব প্রতিপত্তির অধিকারী হলেই সে পুরুষ উত্তম নয়! বহু নারীকে দেখেছি অশান্তির মহাসাগরে হাবুডুবু খেতে। স্বামীর বিপদগামিতা, পরনারিতা, মাদকতার কারণে বহু নারীকে নিরবে চোখের জল ফেলতে দেখেছি। একজন নারী যেমন একজন পুরুষকে দুঃখের সাগরে ভাসাতে পারে, তেমনি একজন পুরুষও পারে একজন নারীর জীবন নরক বানাতে।

শুধু যুবকের দরিদ্রতা, অভাব দেখে বহু কন্যার পিতারা সে যুবককে দূর দূর করে তাড়ি‌য়ে দেয়। যুবকের মধ্যে থাকা পুঞ্জিভূত প্রাকৃ‌তিক শ‌ক্তি‌কে চিনতে না পারার দরুন হাতছাড়া হয়েছে কুয়াশায় ঢাকা সূর্যের আলোকছ্বটা! আর অর্থের দাম্ভিকতা, এক বাপের এক পোলা নামক ময়লার টুকরোকে স্বর্ণের টুকরো ভেবে তার হাতে আদরের নিজ কন্যা তুলে দিয়ে স্বস্তির ঢেকুর তোলার পরবর্তিতে বদহজম হয়েছে পিতার।

লেখক: সমাজ গ‌বেষক

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ:

  • 34
    Shares

Leave a Reply