বৃহস্পতিবার রাত ৯:৪৯, ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ. ২২শে অক্টোবর, ২০২০ ইং
প্রতিবেদন
বিতর্কিত মুফতি ফয়জুল্লার বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ায় সেই বিক্ষোভের ভিডিও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অনিয়ম-দুর্নীতির ভয়াবহ চিত্র ‘আঁরা টোকাই ন’, সী-বিচের দুই খেটে-খাওয়া শিশু সামাজিক আন্দোলন নিয়ে তারা রাজনীতি করছে: তথ্যমন্ত্রী নোয়াখালীতে নারীকে বিবস্ত্র করে নির্যাতন: বিক্ষুব্ধ সারাদেশ শিমরাইলকান্দি খাদ্যগুদামের সামনে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আবুল কাসেম ফজলুল হকের আটাশ দফা নিয়ে ভার্চুয়াল আলোচনা সরকারি রোষে ভারত ছাড়ল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জিয়াকে নিয়ে ইতিহাস বিকৃতির অভিযোগে তারানা-সাজুর বিরুদ্ধে মামলা করোনাক্রান্তের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যু শিমরাইলকান্দি রাস্তার সংস্কার দাবিতে মানববন্ধন: মেয়রের বিরুদ্ধে তীব্র ক্ষোভ কাজীপাড়া মৌলভীহাটি মসজিদের পুকুর এখন কচুক্ষেত

আবুল কাসেম ফজলুল হকের আটাশ দফা নিয়ে ভার্চুয়াল আলোচনা

ডিডি প্রতিবেদক

প্রচারসর্বস্ব প্রতিবাদ বিক্ষোভের বিপরীতে একটি সঠিক চিন্তাগত বিপ্লব এবং জ্ঞানমুখী আলোচনার পরিবেশ গড়ে তোলার বিকল্প নেই। এ উদ্দেশ্যে আলোচকগণ দ্রুত একটি ধারাবাহিক “আলোচনাধর্মী রাজনৈতিক কর্মসূচি” আশা করেন।

গতকাল শুক্রবার (২ অক্টোবর) অধ্যাপক ও রাষ্ট্রচিন্তক আবুল কাসেম ফজলুল হকের “আটাশ দফা: আমাদের মুক্তি ও উন্নতির কর্মসূচি” পুস্তিকাটি নিয়ে একটি ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে ‘বাংলাদেশ জাগরণী শান্তিসঙ্ঘ’। এতে  প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ও লেখক আবুল কাসেম ফজলুল হক। সভাপতিত্ব করেন জাগরণী শান্তিসঙ্ঘের আহবায়ক মোহাম্মদ শফিকুল ইসলাম।

শিক্ষাসেবক খান আজাদের সঞ্চালনায় আলোচনা পেশ করেন প্রযুক্তিবিদ জিয়াউল হক, ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান খান, অগ্রণী ব্যাংক অফিসার সমিতির সাবেক সভাপতি মোঃ হাবিবুর রহমান, দেশ দর্শন সম্পাদক জাকির মাহদিন ও দৈনিক রূপালীর সাবেক সম্পাদক রফিকুল ইসলাম বাদল প্রমুখ।

আলোচকগণ বলেন, আবুল কাসেম ফজলুল হকের “আটাশ দফা” প্রস্তাবনাটি গভীর চিন্তাপ্রসূত এবং ব্যাপক চর্চার দাবি রাখে। এতে ব্যক্তির আত্মগঠন থেকে শুরু করে জাতির একটি কল্যাণরাষ্ট্র গঠন এবং একটি কল্যাণমূলক বিশ্বসরকারের কথা বলা হয়েছে। তবে সুষ্ঠু আলোচনার মাধ্যমে এতে প্রয়োজনীয় সংযোজন বিয়োজনেরও অবকাশ আছে।

তারা বলেন, প্রচারসর্বস্ব প্রতিবাদ বিক্ষোভের বিপরীতে একটি সঠিক চিন্তাগত বিপ্লব এবং জ্ঞানমুখী আলোচনার পরিবেশ গড়ে তোলার বিকল্প নেই। এ উদ্দেশ্যে আলোচকগণ চিন্তাবিদ আবুল কাসেমের কাছে দ্রুত একটি ধারাবাহিক “আলোচনাধর্মী রাজনৈতিক কর্মসূচি” আশা করেন।

উল্লেখ্য, গত ৩০ অক্টোবর বুধবার ছিল এ প্রবীণ চিন্তাবিদের একাশিতম জন্মদিন। এ উপলক্ষে সবাই তাকে শুভেচ্ছা জানান এবং মহান আল্লাহর নিকট তার মঙ্গলজনক দীর্ঘায়ু কামনা করেন।

ক্যাটাগরি: শীর্ষ তিন,  সারাদেশ

ট্যাগ:

Leave a Reply