বুধবার বিকাল ৪:৪২, ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ. ২৮শে অক্টোবর, ২০২০ ইং
প্রতিবেদন
বিতর্কিত মুফতি ফয়জুল্লার বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ায় সেই বিক্ষোভের ভিডিও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অনিয়ম-দুর্নীতির ভয়াবহ চিত্র ‘আঁরা টোকাই ন’, সী-বিচের দুই খেটে-খাওয়া শিশু সামাজিক আন্দোলন নিয়ে তারা রাজনীতি করছে: তথ্যমন্ত্রী নোয়াখালীতে নারীকে বিবস্ত্র করে নির্যাতন: বিক্ষুব্ধ সারাদেশ শিমরাইলকান্দি খাদ্যগুদামের সামনে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আবুল কাসেম ফজলুল হকের আটাশ দফা নিয়ে ভার্চুয়াল আলোচনা সরকারি রোষে ভারত ছাড়ল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জিয়াকে নিয়ে ইতিহাস বিকৃতির অভিযোগে তারানা-সাজুর বিরুদ্ধে মামলা করোনাক্রান্তের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যু শিমরাইলকান্দি রাস্তার সংস্কার দাবিতে মানববন্ধন: মেয়রের বিরুদ্ধে তীব্র ক্ষোভ কাজীপাড়া মৌলভীহাটি মসজিদের পুকুর এখন কচুক্ষেত

গরুর চামড়ার গোশত অনেক সুস্বাদু ও পুষ্টিকর

জাকির মাহদিন

গরুর সাধারণ গোশতের চেয়ে চামড়ার গোশত অনেক সুস্বাদু ও পুষ্টিকর। ধারণা করা হচ্ছে, স্বাস্থ্যের জন্যও অনেক উপকারি হবে। এমনকি ওষুধের কাজও করতে পারে।

গরুর পা‌য়ের দি‌কের হাঁটুর নি‌চের একটু চামড়া কে‌টে ভা‌লোভা‌বে ধু‌য়ে পরীক্ষামূলকভাবে ‌সিদ্ধ করলাম আধাঘণ্টা। তারপর যা দেখলাম, খুবই আশ্চর্যজনক এবং ই‌তিবাচক। প্রথমে ভেবেছিলাম- এত চিকন চামড়া, এর থেকে পশমের অংশ ফেলে দিলে থাকবেই আর কী? কিন্তু না, সিদ্ধ করার পর চামড়া ফু‌লে‌ উঠেছে। সুতরাং পশমগু‌লো আ‌লু ছিলা‌নির ম‌তো কে‌টে ফেলার পরও চামড়া বল‌তে গেলে এ‌কেকটা মাঝা‌রি সাই‌জের গোশ‌তের টুকরার ম‌তো হ‌য়ে‌ছে।

সিদ্ধ করার পর চামড়ার আকৃ‌তি ও প্রকৃ‌তি দে‌খে খাওয়ার লোভ সামলা‌তে পার‌ছি না। সারাবছর গরুর গোশত স্বাদ লাগ‌লেও সাধারণত কুরবানীর গরুর বড় একটা অং‌শের গোশত তেমন স্বাদ লা‌গে না, খাওয়াও যায় না। মোটা রোওয়ার কুরবানির গোশত আমরা অনেকেই খাই না। কিন্তু চামড়ার গোশতগুলোর রোওয়া মোটা নয়, মিহি এবং আঠালো। তাই অ‌নেক সুস্বাদু হ‌বে আ‌মি নি‌শ্চিত।

ষাট হাজার টাকার একটা গরুর চামড়া থে‌কে প্রায় বিশ কে‌জি উন্নত মা‌নের ও সুস্বাদু গোশত বের হ‌বে। প্র‌তি কে‌জি চার‌শো টাকা ক‌রে হ‌লে আট হাজার টাকার গোশত বের হ‌বে। অথচ বাজা‌রে এই চামড়া‌টির দাম আট‌শো টাকাও না। সুতরাং এখন সিদ্ধান্ত আপনা‌দের। এত মূল্যবান চামড়াগুলো কালো টাকার মালিক ও সিন্ডিকেটধারীদের হাতে তুলে না দিয়ে বরং  প্রসেস করে চামড়ার গোশত খাওয়ার পক্ষে অনেকেই মত দিচ্ছেন। ইতিমধ্যে এসব পোস্ট ও ভিডিও ভাইরাল হয়েছে। ইসলামেও গরুর চামড়া খেতে কোনো বাধা নেই বরং হালাল, যা আমরা এতদিন জানতাম না।

চামড়া সিদ্ধ করার পর পশম ফেলে ভাজি

গরুর চামড়া খাওয়ার উপযোগী করার নিয়ম

১) প্রথমে চামড়া স্কয়ার ৭-৮ ইঞ্চি ছোট টুকরো করে কাটতে হবে।
২) টুকরো চামড়াগুলো ভালভাবে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে ।
৩) গরম পানিতে চামড়াগুলো দিয়ে ২০-৩০ মিনিট চুলোয় গরম করে, ২-৩ ঘন্টা গরম পানিতে রেখে দিতে হবে।
৪) গরম পানি থেকে একটি একটি চামড়া নিয়ে আঁচড়িয়ে আঁচড়িয়ে অথবা ছুরি/দা দিয়ে পশমগুলি তুলে ফেলতে হবে।
৫) ঠাণ্ডা হয়ে গেলে আবার একটু গরম করতে পারেন। না হয় ধারালো ছুরি দিয়ে আলু ছিলানীর মত করেও করতে পারেন।
৬) কাটার পর হালকা লবণ দিয়ে ২-৩ মিনিট রেখে দিয়ে তারপর পানি দিয়ে ধুয়ে নিলে আঁঠালো ভাবটা চলে যাবে। আবার রান্না করার পূর্বে ১৫-২০ মিনিট সিদ্ধ করে পানি ফেলে দিলে আঁঠালোভাবটা একেবারেই চলে যাবে।
৭) এরপর খণ্ড খণ্ড চামড়াগুলো ছোট ছোট টুকরো করে কাটতে হবে।

গরুর চামড়া রান্নার নিয়ম

গরুর পায়া/নলা যেভাবে রান্না করে, চামড়াও সেভাবে রান্না করতে হয়। ভুনা করেও রান্না করতে পারেন। নেহারির মতও রান্না করতে পারেন। তবে ভুনাটাই বেস্ট। স্বাদ একদম গরুর পায়া বা নলার মত এবং খুবই মজাদার।

ক্যাটাগরি: প্রধান খবর,  মন্তব্য প্রতিবেদন,  শীর্ষ তিন

ট্যাগ:

  • 104
    Shares

Leave a Reply