বৃহস্পতিবার রাত ৮:২২, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ. ২৮শে মে, ২০২০ ইং
প্রতিবেদন
কপিপেস্ট সাংবাদিকতা বিষয়ে কথাগুলো আমারই: দুর্গাপুর প্রেসক্লাব সভাপতি দেশ দর্শনে “সম্পাদকের লাইভ” নামে সাপ্তাহিক আলোচনা (ভিডিও) সরাইল সদরের মৃৎ শিল্পীদের দুর্দিন রাজধানীর ব্যাংকগুলো করোনার অভয়াশ্রম দুর্গাপুরে চলছে কপিপেস্ট সাংবাদিকতা: ক্ষুব্ধ সচেতন মহল করোনাকে বাংলাদেশের ঈদের দাওয়াত ‘সেলফি দানবীরদের’ বিরিয়ানি বিতরণ! ব্রাহ্মণবাড়িয়ায়ও দৈহিক দূরত্বের কোনো বালাই নেই! একজন রিকশাওয়ালার আর্তনাদ: মুখে ভাষা নেই করোনারোধে আগের তুলনায় মানুষ বেশি ধর্মমুখী হচ্ছে মসজিদ খুলে দেয়ায় প্রধানমন্ত্রীকে ‘আলেমদের’ ধন্যবাদ জানানোর হিড়িক তিতাস নদী কচুরিপানায় ভরপুর: ভোগান্তিতে কৃষক ও এলাকাবাসী

দুর্গাপুরে চলছে কপিপেস্ট সাংবাদিকতা: ক্ষুব্ধ সচেতন মহল

জুনায়েদ আহমেদ

দুর্গাপুর প্রেসক্লাব সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল বলেন, কপিপেস্ট সাংবাদিকতা হচ্ছে, বিষয়টি অস্বীকারের উপায় নেই। তবে এটা অনেক সময় ব্যস্ততার কারণে হয়। আবার কখনো আলোচনার মাধ্যমেও হয়। আর কিছু অলস সাংবাদিক আছে, যারা নিজে না লিখে শিরোনাম টিরোনাম না পাল্টিয়েই অন্যের লেখা কপি করে নিজের নামে চালিয়ে দেয়। এটা দুঃখজনক।

নেত্রকোনার দুর্গাপুরে চলছে কপিপেস্ট সাংবাদিকতার ধুম। একই সংবাদ একই শিরোনামে কপি করে ভিন্ন ভিন্ন সাংবাদিকের নামে নানান পত্রিকা কিংবা পোর্টালে প্রকাশিত হচ্ছে। এ কারণে সাংবাদিকদের উপর তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন দুর্গাপুরের সৎ সাংবাদিক, নিষ্ঠাবান সমাজকর্মী, সচেতন নাগরিক ব্যক্তিবর্গ।

তারা বলছেন, দুর্গাপুরের সাংবাদিকগণ কপিপেস্ট সাংবাদিকতা করে আমাদের উপজেলার মান-সম্মান ক্ষুণ্ণ করছেন। এটা তাদের অযোগ্যতাকেই প্রকটভাবে ফুটিয়ে তোলে। এসব সাংবাদিকদের উদ্দেশ্যে তারা বলেন, এরা যদি সংবাদ লিখতে নাই পারে, যদি একজনেরটা দশজনের নামে কপি করে চালাতে হয় তাহলে এমন সাংবাদিকতা করছে কেন?

জানা যায়, দীর্ঘদিন ধরে সেখানকার ‘সিংহভাগ সাংবাদিকগণ’ এমন কপিপেস্ট সাংবাদিকতা করে আসছেন। কোনো একজন সাংবাদিক একটি নিউজ-প্রতিবেদন করে কোনো একটি নিউজপোর্টালে প্রকাশ করার পর অন্যরাও হুবুহু সেটি কপি করে একই শিরোনামে বা কিছুটা কাটছাট করে স্ব স্ব নামে বিভিন্ন পোর্টালে প্রকাশ করছে। এখানেই শেষ নয়, এই কপিপেস্ট প্রতিবেদনটি আবার প্রত্যেকে নিজ নিজ ফেইসবুক আইডিতেও বেশ গর্ব করে শেয়ার দিচ্ছেন। ফলে মানুষজন বিভ্রান্তিতে পড়ছে যে সত্যিকার অর্থে নিউজটা কে করেছে বা এ নিউজের আসল সাংবাদিক কে?

সর্বশেষ গত শনিবার ১৬ মে ‘দুর্গাপুরে সামাজিক দূরত্ব না মেনে চলছে কেনাকাটার ধুম’ শিরোনামে একটি প্রতিবেদন নির্মলেন্দু সরকার বাবুল, কলি হাসান, রাজেশ গৌড়  এর নামে বিভিন্ন নিউজ পোর্টালে হুবুহু প্রকাশ হতে দেখা যায়।

এ বিষয়ে দেশ দর্শন থেকে জানতে চাইলে দুর্গাপুর প্রেসক্লাব সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল বলেন, কপিপেস্ট সাংবাদিকতা হচ্ছে, বিষয়টি অস্বীকারের উপায় নেই। তবে এটা অনেক সময় ব্যস্ততার কারণে হয়। আবার কখনো আলোচনার মাধ্যমেও হয়। আর কিছু অলস সাংবাদিক আছে, যারা নিজে না লিখে শিরোনাম টিরোনাম না পাল্টিয়েই অন্যের লেখা কপি করে নিজের নামে চালিয়ে দেয়। এটা দুঃখজনক।

একজন প্রেসক্লাব সভাপতি হিসেবে এ কপিপেস্ট সাংবাদিকতা বন্ধে কোনো ব্যবস্থা নিবেন কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হ্যাঁ, অবশ্যই আমরা ব্যবস্থা নেবো। ইতিমধ্যেই এ বিষয়ে আমাদের একটা মিটিং হওয়ার কথা ছিলো, কিন্তু লকডাউনের কারণে হয়নি। লকডাউনের পর আমরা বসে সবাইকে নিয়ে এ বিষয়ে একটা সিদ্ধান্ত নেবো। এ সময় গুরুত্বপূর্ণ বিষয়টিকে মনে করিয়ে দেওয়ার জন্য তিনি এ প্রতিবেদককে ধন্যবাদ জানান।

জুনায়েদ আহমেদ স্টাফ রিপোর্টার

প্রধান খবর,  শীর্ষ তিন

  • 38
    Shares

Leave a Reply