শুক্রবার দুপুর ২:০০, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ. ১৭ই সেপ্টেম্বর, ২০২১ ইং
প্রতিবেদন
ব্যাটারিচালিত রিকশা বাদ দিয়ে ‘ইলেকট্রিক মোটরযান’ নীতিমালা ই-পাসপোর্ট পেতে দীর্ঘসূত্রতা, ভোগান্তিতে গ্রাহক ২০২৩ সাল থেকে পিএসসি-জেএসসি পরীক্ষা থাকছে না দীর্ঘ প্রতীক্ষার পর খুলেছে স্কুল-কলেজ: কেমন গেল ১ম দিন ২৪ ঘণ্টা নজরদারিতে আসছে সোশ্যাল মিডিয়া  ব্রাহ্মণবাড়িয়ায় অজ্ঞাতনামা নারীর বস্তাবন্দি লাশ উদ্ধার মঙ্গলগ্রহে জমি কেনার দাবী বাংলাদেশি প্রকৌশলীর কবি ও গবেষক এস এম শাহনূরের জন্মদিন আজ ব্রাহ্মণবাড়িয়া হার্ট ফাউন্ডেশনে দু‌টো অক্সিজেন সিলিন্ডার প্রদান জাকির মাহদিন এর আজ ৩৮ তম জন্মদিন: আনুষ্ঠানিকতাহীন গণটিকার দ্বিতীয় ডোজ শুরু মঙ্গলবার বাংলাদেশের ৩ বিশ্ববিদ্যালয় বিশ্বসেরার তালিকায়

প্রতিবাদ ও বিপ্লবের পূর্বশর্ত নিয়ে জ্বালাময়ী বক্তব্য

বিশেষ প্রতিবেদক

প্রায় প্রতিদিনই কোনো না কোনো ইস্যু নিয়ে প্রতিবাদের ঝড়! আবার ইস্যু, আবার প্রতিবাদ। এসব দেখে স্বয়ং প্রতিবাদও লজ্জায় মুখ লুকায়, ঝড় জাদুঘরে আশ্রয় নিতে চায়। আবার ইস্যু, আবার প্রতিবাদের ঝড়। হাস্যকর। প্রতিবাদ যদি সঠিক ধারায়ই হয় তবে বিতর্কিত ও অন্যায়-অপরাধের ইস্যু কমছে না কেন?

ফেসবুকে এখন প্রায় প্রতিদিনই কোনো না কোনো গরম ইস্যু নিয়ে চলে প্রতিবাদের ঝড়! তরুণ-যুবারা এখন প্রচণ্ড প্রতিবাদী, বিপ্লবী, পরিবর্তনকামী। যে কোনো সন্ত্রাসী, চাঁদাবাজী, খুন-গুম-ধর্ষণের ‘নিউজ’ মানেই হিট। লাখ লাখ লাইক, হাজারো শেয়ার, কমেন্ট। কিন্তু আশ্চর্যের বিষয়, যারা এসব অন্যায়-অপকর্মের প্রতিবাদে সোচ্চার, বিপ্লবী, বাস্তবে দেখা যায় এদের মধ্যে লাখে দুজনও প্রকৃত সৎ নয়; সাহসী নয়। বরং ভণ্ড, ভীতু, কাপুরুষ, গতানুগতিক সমস্যাপূর্ণ পদ্ধতি ও আত্মস্বার্থের গোলাম। এসব নিয়েই সমাজগবেষক জাকির মাহদিন এর জ্বালাময়ী বক্তব্য (বিস্তারিত শুনতে উপরের পুরো ভিডিওটি অবশ্যই দেখুন)।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এখন প্রায় প্রতিদিনই কোনো না কোনো ইস্যু নিয়ে প্রতিবাদের ঝড়! আবার ইস্যু, আবার প্রতিবাদ। এসব দেখে স্বয়ং প্রতিবাদও লজ্জায় মুখ লুকায়, ঝড় জাদুঘরে আশ্রয় নিতে চায়। আবার ইস্যু, আবার প্রতিবাদের ঝড়। হাস্যকর। প্রতিবাদ যদি সঠিক ধারায়ই হয় তবে বিতর্কিত ও অন্যায়-অপরাধের ইস্যু কমছে না কেন?

কারণ সমস্যা স্বয়ং প্রতিবাদীদের ভেতরেই। আজ যে শিক্ষিত সুন্দরী মেয়েটি সুন্দর লেখা লিখে, গরম ও প্রতিবাদী বক্তব্য দিয়ে, গতানুগতিক বিশ্লেষণ করে আপনাদের বাহবা পাচ্ছে, তার ভেতরটাকে কখনো পড়েছেন? অথবা পড়তে চেষ্টা করেছেন? তিনি আসলে কোন্ মন-মানসিকতা লালন ও ধারণ করেন? কোন্ ‘সিস্টেমে’ গড়ে উঠেছেন? তার পরিবার ও সমাজের চারপাশটা তাকে কোন্ লক্ষে চালিত করছে?

ঠিক আপনাদের কথিত শিক্ষিত, সাহসী, জ্ঞানী, মেধাবী ও প্রতিবাদী ছেলেটার ক্ষেত্রেও একই কথা প্রয়োজ্য। সে আপনাদের কাছে একজন বড় ডাক্তার, ইঞ্জিনিয়ার, প্রশাসনিক কর্মকর্তা। অর্থাৎ সরকার বা বহুজাতিক কোম্পানীর বড় চাকুরে। কিন্তু কখনো ভেবেছেন, অপসিস্টেমের ভেতরে বড় হয়ে, অপসিস্টেমের সমস্ত সুযোগ-সুবিধা নিয়ে কী এবং কতটুকু করতে পারবেন?

সমস্যা যে দিনদিন বাড়ছে এবং আরো বাড়বে তা বোঝা উচিত সমস্যা বিস্ফোরণের অন্তত দশ-বিশ-পঞ্চাশ বছর আগে। যারা একটু আগে বুঝেন, তাদেরকে আবার পাগল বলে আখ্যায়িত করেন আমাদের কথিত এই লক্ষ-কোটি প্রতিবাদীরা।

 

ক্যাটাগরি: ভিডিও নিউজ,  সম্পাদকের কলাম

ট্যাগ: জাকির মাহদিন

Leave a Reply