সোমবার দুপুর ১২:৩৮, ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ. ২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং
প্রতিবেদন
শিখো-শিখাও পদ্ধতিতে নতুন মডেলের স্কুল হিন্দু থে‌কে মুসলিম, ফের হিন্দু হয়ে ‘বিবা‌হিত’ সাধু! ভাষাসৈনিক মুহম্মদ মুসার ১ম মৃত্যুবার্ষিকী: তার একটি ভিডিও বক্তব্য ময়মনসিংহের কেওয়াটখালী পাওয়ার গ্রিডে আগুন: বিভাগজুড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন নারায়ণগঞ্জ ট্র্যাজেডি: ইমাম-মুয়াজ্জিনসহ মৃত ২০, আশঙ্কাজনক আরো ১৯ করোনায় মারা গেলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি প্রখ্যাত সাংবাদিক রাহাত খান আর নেই ইউ‌নিয়ন প‌রিষ‌দে মারামা‌রি: প্রশ্ন‌বিদ্ধ চেয়ারম‌্যান প্রশ্নবিদ্ধ প্রথম আলো: মাস্ক ব্যবহার নিয়ে বিভ্রান্তি ছড়ানো জরিপ বাস ভাড়া বাড়ানোর প্রতিবাদে ফুঁসে উঠছে মানুষ নেত্র‌কোনা হাও‌রে ভ্রম‌ণে এসে ১৭ হা‌ফেজ-আ‌লে‌মের মৃত্যু গরুর চামড়ার গোশত অনেক সুস্বাদু ও পুষ্টিকর

মসজিদ খুলে দেয়ায় প্রধানমন্ত্রীকে ‘আলেমদের’ ধন্যবাদ জানানোর হিড়িক

জুনায়েদ আহমেদ

প্রায় একমাস পর মসজিদে জামাতে নামাজ পড়ার বিধিনিষেধ ‘শর্তসাপেক্ষে’ তুলে নিয়েছে সরকার। তাই প্রধানমন্ত্রীকে ‘শীর্ষ আলেমদের’ ধন্যবাদ জানানোর হিড়িক পড়েছে। যদিও সাধারণ মানুষ বিষয়টি বিরূপ দৃষ্টিতে দেখছেন। এ ধরনের কাজ আলেমদের ভাবমর্যাদা ক্ষুণ্ণ করছে বলেই মনে করছেন তারা। এদিকে আলেমদের কেউ কেউ আরেকটা ‘শোকরানা মাহফিল’ এর কথাও ভাবছেন বলে জানা যায়।

রমজান মাস উপলক্ষে ধর্মপ্রাণ মুসলিমগণ রমজানের আগেই সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন, স্বাস্থ্যবিধি মেনে জামাতে নামাজ ও তারাবি পড়তে মসজিদগুলো শর্তসাপেক্ষে উন্মুক্ত করে দেওয়ার। কিন্তু সরকার এ দাবি আমলে নেয়নি। যদিও একই সময়ে কয়েক দফা নাটক করে গার্মেন্টস মালিকরা শ্রমিকদেরকে সীমাহীন নাযেহাল করে গার্মেন্টসগুলো খুলে দিয়েছিলো, স্বাস্থ্যাবিধির কোনো তোয়াক্কা না করেই। তবুও এ বিষয়ে সরকার কার্যত নীরব ছিলো।

কিন্তু আলেম ও ধর্মপ্রাণ মানুষদের লাগাতার প্রতিবাদ ও সমালোচনার মুখে চাপে পড়ে শর্তসাপেক্ষে গত বৃহস্পতিবার থেকে মসজিদ খুলে দিতে প্রায় বাধ্য হয় সরকার। আর মসজিদ খুলে দেওয়ার পরপরই মাওলানা আহমদ শফীসহ দেশের শীর্ষস্থানীয় আলেমগণ সরকারকে ধন্যবাদ জানানোর প্রতিযোগিতায় নেমে পড়েন। তাদের এই কাণ্ড সাধারণ মানুষকে রীতিমত বিস্মিত করেছে।

সাধারণ ধর্মপ্রাণ মুসলমানগণ বলছেন, এখন যেভাবে সরকার মসজিদগুলো খুলে দিয়েছে, এটা আরো আগে অর্থাৎ রমজানের শুরুতেই করা উচিৎ ছিলো। সরকার সেটা করেছে, অর্ধ রমজান পেরিয়ে যাওয়ার পর। তাতেই আলেমরা যেভাবে সরকারকে ধন্যবাদ জানানোর জন্য উঠেপড়ে লেগেছেন, বিষয়টা দৃষ্টিকটু।

জুনায়েদ আহমেদ: স্টাফ রিপোর্টার

ক্যাটাগরি: প্রধান খবর,  শীর্ষ তিন

ট্যাগ:

  • 29
    Shares

Leave a Reply