সোমবার বিকাল ৫:৫৫, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ. ১৯শে এপ্রিল, ২০২১ ইং
প্রতিবেদন
ক‌রোনায় ১৭ জন সাংস‌দের মৃত্যু: দ্বিতীয় ঢেউয়ে আ‌রো শতাধিক আক্রান্ত পুরো ব্রাহ্মণবাড়িয়া শহর এখন ডাস্টবিন হরতালে ব্রাহ্মণবাড়িয়া জেলা সরকারী গণগ্রন্থাগার ধ্বংস (ভিডিও) মোদীবিরোধী বিক্ষোভে ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ১, আহত অনেক এমপি মোকতাদিরের অনুদানপ্রাপ্ত বৃদ্ধার সাক্ষাৎকার ও ধর্মানুভূতি বাংলা‌দে‌শে ৯ লাখ মুসলমান খ্রিস্টান হ‌য়ে‌ছে: খ্রিস্টান ফাদার মুফতি নুরুল্লার ছেলে বেলায়েতুল্লাহ নুর আর নেই ওয়াজ-মাহ‌ফিলগুলো এখন মেলায় প‌রিণত: মুফতী জামালুদ্দীন ঘূর্ণিঝড় আম্ফান: এখনো পানিবন্দি ৩৬ হাজার মানুষ ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবে রিক্সা-ভ্যান শ্রমিকদের সংবাদ সম্মেলন: ৬ ডিসেম্বর অবস্থান কর্মসূচী নেশার রাজ্য বাংলাদেশ: আক্রান্ত যুবসমাজ ডাক্তার নেই: সরাইল উপ-স্বাস্থ্য কেন্দ্রে স্বাস্থ্যসেবা বন্ধ

মিনি কলাম নীতিমালা

দেশ দর্শন

“মিনি কলাম” বিভাগটি করা হয়েছে মূলত নতুন লেখক/কলামিস্টদের উৎসাহিত করার জন্য। যারা বড় কোনো লেখা লিখতে না পারলেও বা ততটা ধৈর্য না থাকলেও চার-ছয় লাইনে খুব সুন্দর করে গুছিয়ে কিছু লিখতে পারেন। অথবা গুছিয়ে লিখতে না পারলেও তার চিন্তায় গভীরতা দৃশ্যমান, সেসব লেখা আমরা নির্দ্বিধায় মিনি কলামে দিতে পারি। সেদিক থেকে অধিকাংশ মিনি কলামই আমরা নিয়ে থাকি সংশ্লিষ্ট লেখকের ফেসবুক টাইম লাইন থেকে।

কেউ কেউ আবার আমাদের ফেসবুক পেইজ সাপ্তাহিক দেশ দর্শন এর ইনবক্সেও মিনি কলামের জন্য লেখা পাঠিয়ে থাকেন। আবার অনেকে আমাদের ফেসবুক গ্রুপ দেশ দর্শন গ্রুপেও লেখা পোস্ট করে থাকেন। আবার কেউ চাইলে আমাদের ইমেইলেও লেখা পাঠাতে পারেন।

দ্বিতীয়ত, মিনি কলামে অনেক নামী-দামী লেখকের ছোট লেখাও আমরা দিয়ে থাকি। সেটা তাদের উৎসাহিত করতে নয় বরং আমরা এবং আমাদের ভিজিটরদের উপকারার্থে। সুতরাং সেসবের অধিকাংশই আমরা নিয়ে থাকি লেখকের ফেসবুক টাইম লাইন থেকে। কারো ভালো লেখা তাৎক্ষণিক নজরে পড়লে লেখকের অনুমতির অপেক্ষা না করেই আমরা দিয়ে দেই। তারপর লেখককে ইনবক্সে জানানো হয়।  এক্ষেত্রে আমাদের যুক্তি, যেহেতু লেখক তার ওয়ালে তার সেই চিন্তা ও মতামত ‘পাবলিক’ করে রেখেছেন, তাই সেটা আমরা অনলাইনে দিতে কোনো বাধা দেখছি না। তবে লেখক অবগত হবার পর আপত্তি জানালে আমরা লেখা ডিলিট করে দিতে বাধ্য থাকব।

তৃতীয়ত, প্রয়োজনবোধে আমরা লেখকের লেখা সম্পাদনা করি। অনেকক্ষেত্রে বাক্য স্পষ্ট না হলে কিংবা সাংঘর্ষিক হলে দুয়েকটা শব্দও যোগ করা হতে পারে। সেক্ষেত্রে লেখা প্রকাশের পর লেখকের যে কোনো অভিযোগ গ্রহণযোগ্য। এমনকি তিনি স্বতন্ত্রভাবেও আরেকটি লেখায় তার অবস্থান ব্যক্ত করতে পারেন, যা আমরা প্রকাশ করতে সর্বোচ্চ চেষ্টা করব। কারণ আমাদের কাছে লেখক, পাঠক, সমালোচক ও ভিজিটরদের গুরুত্ব অনেক।

–সম্পাদক

ক্যাটাগরি: নীতিমালা,  মিনি কলাম,  সম্পাদকীয়

ট্যাগ:

Leave a Reply