বৃহস্পতিবার রাত ৮:১৮, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ. ২৮শে মে, ২০২০ ইং
প্রতিবেদন
কপিপেস্ট সাংবাদিকতা বিষয়ে কথাগুলো আমারই: দুর্গাপুর প্রেসক্লাব সভাপতি দেশ দর্শনে “সম্পাদকের লাইভ” নামে সাপ্তাহিক আলোচনা (ভিডিও) সরাইল সদরের মৃৎ শিল্পীদের দুর্দিন রাজধানীর ব্যাংকগুলো করোনার অভয়াশ্রম দুর্গাপুরে চলছে কপিপেস্ট সাংবাদিকতা: ক্ষুব্ধ সচেতন মহল করোনাকে বাংলাদেশের ঈদের দাওয়াত ‘সেলফি দানবীরদের’ বিরিয়ানি বিতরণ! ব্রাহ্মণবাড়িয়ায়ও দৈহিক দূরত্বের কোনো বালাই নেই! একজন রিকশাওয়ালার আর্তনাদ: মুখে ভাষা নেই করোনারোধে আগের তুলনায় মানুষ বেশি ধর্মমুখী হচ্ছে মসজিদ খুলে দেয়ায় প্রধানমন্ত্রীকে ‘আলেমদের’ ধন্যবাদ জানানোর হিড়িক তিতাস নদী কচুরিপানায় ভরপুর: ভোগান্তিতে কৃষক ও এলাকাবাসী

রাষ্ট্রচিন্তার রাজনৈতিক প্রকল্প-সমস্যা

মোকাররম হোসাইন

চিহ্নিত যুদ্ধাপরাধীদের প্রতি বিরাগ ঘোষণার রাজনীতিটা কী? এ ঘোষণা কি রেজিমের বিভাজনের রাজনীতিকেই উসকে দেয় না? বাংলাদেশের রাজনীতিতে যুদ্ধাপরাধ ইস্যুকে জিইয়ে রাখার যে তৎপরতা, তাকেই কি প্রমোট করা হয় না?

‘রাষ্ট্রচিন্তার’ বিবৃতি পড়লাম। রাষ্ট্রচিন্তা সব মত ও পথের মানুষের সাথে কাজ করতে চায়। নানান মত ও পথের মানুষ তাদের সাথে কাজ করছে- এমন দাবি তাদের। তবে কেবল দুই ধরনের মানুষের প্রতি তাদের বিরাগ জানিয়েছে, একদল দুর্নীতি করে সম্পদ কুক্ষিগত করছে আর বিদেশ পাচার করছে। আরেকদল হল “অল্পকিছু চিহ্নিত যুদ্ধাপরাধী”। এই দ্বিতীয় দলের উল্লেখ, রাষ্ট্রচিন্তার যে রাজনৈতিক প্রকল্প তার সমস্যাকেই হাজির করে মাত্র।

যেহেতু চিহ্নিত যুদ্ধাপরাধীদের ফাঁসি বা আজীবন কারাদণ্ড রায় কার্যকর হয়েই গিয়েছে, রাষ্ট্রচিন্তা চাইলেও চিহ্নিত যুদ্ধাপরাধীদের মৃত্যু থেকে ফিরিয়ে আনতে বা আজীবন কারাদণ্ড থেকে মুক্ত করতে পারবে না। কারণ রাজনীতির বাস্তবতায় তারা হাজির নেই।

তাহলে এই চিহ্নিত যুদ্ধাপরাধীদের প্রতি বিরাগ ঘোষণার রাজনীতিটা কী? এ ঘোষণা কি রেজিমের বিভাজনের রাজনীতিকেই উসকে দেয় না? বাংলাদেশের রাজনীতিতে যুদ্ধাপরাধ ইস্যুকে জিইয়ে রাখার যে তৎপরতা, তাকেই কি প্রমোট করা হয় না?

মোকাররম হোসাইন: শিক্ষক, সমাজচিন্ত্যক

মিনি কলাম

  • 21
    Shares

Leave a Reply