সোমবার সকাল ১১:১৯, ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ. ২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং
প্রতিবেদন
শিখো-শিখাও পদ্ধতিতে নতুন মডেলের স্কুল হিন্দু থে‌কে মুসলিম, ফের হিন্দু হয়ে ‘বিবা‌হিত’ সাধু! ভাষাসৈনিক মুহম্মদ মুসার ১ম মৃত্যুবার্ষিকী: তার একটি ভিডিও বক্তব্য ময়মনসিংহের কেওয়াটখালী পাওয়ার গ্রিডে আগুন: বিভাগজুড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন নারায়ণগঞ্জ ট্র্যাজেডি: ইমাম-মুয়াজ্জিনসহ মৃত ২০, আশঙ্কাজনক আরো ১৯ করোনায় মারা গেলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি প্রখ্যাত সাংবাদিক রাহাত খান আর নেই ইউ‌নিয়ন প‌রিষ‌দে মারামা‌রি: প্রশ্ন‌বিদ্ধ চেয়ারম‌্যান প্রশ্নবিদ্ধ প্রথম আলো: মাস্ক ব্যবহার নিয়ে বিভ্রান্তি ছড়ানো জরিপ বাস ভাড়া বাড়ানোর প্রতিবাদে ফুঁসে উঠছে মানুষ নেত্র‌কোনা হাও‌রে ভ্রম‌ণে এসে ১৭ হা‌ফেজ-আ‌লে‌মের মৃত্যু গরুর চামড়ার গোশত অনেক সুস্বাদু ও পুষ্টিকর

রাষ্ট্রচিন্তার রাজনৈতিক প্রকল্প-সমস্যা

মোকাররম হোসাইন

চিহ্নিত যুদ্ধাপরাধীদের প্রতি বিরাগ ঘোষণার রাজনীতিটা কী? এ ঘোষণা কি রেজিমের বিভাজনের রাজনীতিকেই উসকে দেয় না? বাংলাদেশের রাজনীতিতে যুদ্ধাপরাধ ইস্যুকে জিইয়ে রাখার যে তৎপরতা, তাকেই কি প্রমোট করা হয় না?

‘রাষ্ট্রচিন্তার’ বিবৃতি পড়লাম। রাষ্ট্রচিন্তা সব মত ও পথের মানুষের সাথে কাজ করতে চায়। নানান মত ও পথের মানুষ তাদের সাথে কাজ করছে- এমন দাবি তাদের। তবে কেবল দুই ধরনের মানুষের প্রতি তাদের বিরাগ জানিয়েছে, একদল দুর্নীতি করে সম্পদ কুক্ষিগত করছে আর বিদেশ পাচার করছে। আরেকদল হল “অল্পকিছু চিহ্নিত যুদ্ধাপরাধী”। এই দ্বিতীয় দলের উল্লেখ, রাষ্ট্রচিন্তার যে রাজনৈতিক প্রকল্প তার সমস্যাকেই হাজির করে মাত্র।

যেহেতু চিহ্নিত যুদ্ধাপরাধীদের ফাঁসি বা আজীবন কারাদণ্ড রায় কার্যকর হয়েই গিয়েছে, রাষ্ট্রচিন্তা চাইলেও চিহ্নিত যুদ্ধাপরাধীদের মৃত্যু থেকে ফিরিয়ে আনতে বা আজীবন কারাদণ্ড থেকে মুক্ত করতে পারবে না। কারণ রাজনীতির বাস্তবতায় তারা হাজির নেই।

তাহলে এই চিহ্নিত যুদ্ধাপরাধীদের প্রতি বিরাগ ঘোষণার রাজনীতিটা কী? এ ঘোষণা কি রেজিমের বিভাজনের রাজনীতিকেই উসকে দেয় না? বাংলাদেশের রাজনীতিতে যুদ্ধাপরাধ ইস্যুকে জিইয়ে রাখার যে তৎপরতা, তাকেই কি প্রমোট করা হয় না?

মোকাররম হোসাইন: শিক্ষক, সমাজচিন্ত্যক

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ:

  • 29
    Shares

Leave a Reply