রবিবার দুপুর ২:১১, ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ. ৫ই ডিসেম্বর, ২০২১ ইং

সবকিছুতেই লাভ-ক্ষ‌তির হিসা‌ব!

জীবন আমা‌দের যে‌দি‌কে নি‌য়ে যায়, সে‌দি‌কেও মা‌ঝে মা‌ঝে আমা‌দের চল‌তে হয়; না চল‌লে জীব‌নের প‌রিবর্তনগু‌লো খুব সহ‌জে ধরা যায় না। জ্ঞান ব্যতীত এসব প‌রিবর্তন প‌রিল‌ক্ষিত হয় না। জ্ঞা‌নের আ‌লোয় আ‌লো‌কিত মানুষগণ জীবন‌কে উপল‌ব্ধি কর‌তে জীবনের স্বাভাবিক গতিপথ বিশেষ প‌রিবর্ত‌নের দি‌কে ঠে‌লে দেয়। প্র‌য়োজন হ‌লে আবার সেই গতিপথ থামিয়ে দেয়। কারণ থামিয়ে না দি‌লে জীব‌নের অনুসন্ধানের ফলগু‌লো উপল‌ব্ধি‌তে ধারণ ক‌রা কষ্টকর হ‌য়ে প‌ড়ে।

অ‌স্থির এ ভুব‌নে স্থির হওয়া বড়ই ক‌ঠিন কাজ। তবুও মহামূল্যবান কিছু উপ‌ভোগ কর‌তে হ‌লে স্বল্পমূ‌ল্যের এবং আপাতত প্র‌য়োজ‌নের অ‌নেককিছুই ছে‌ড়ে দি‌তে হয়। না ছাড়‌লে মহামূল্যবান জীবন হ‌য়ে প‌ড়ে মূল্যহীন।

আরো পড়ুন> ব্যক্তিগত সমস্যার দায় কার?

জীব‌নের স্থি‌রতা খুব কম মানু‌ষের চো‌খে প‌রিল‌ক্ষিত হয়। কারণ তারা মহাক‌র্ষের প্রভা‌বে ভু‌লে যায় সীমার মা‌ঝে গ‌তিশীল অ‌নেক কিছু স্থির থা‌কে। তাই এ অ‌স্থিরতার প্রভা‌বে লক্ষ্যও স্থির হয় না। যখন তখন খেয়ালখু‌শিমত সব‌কিছু গ্রহণ ক‌রে, যা প্রায়ই হয় হতাশা আর আশা‌ন্তির কারণ।

“এ সমা‌জের মানুষগু‌লো নি‌জে‌কে মুহূ‌র্তে মুহূ‌র্তে প‌রিবর্তন ক‌রে, সুখ-শা‌ন্তির জন্য। কিন্তু প‌রিবর্ত‌নে নেই কো‌নো জ্ঞা‌নের ছোঁয়া। আ‌ছে কেবল লাভ-ক্ষ‌তির ত‌থ্যগত হিসাব। অথচ জীব‌নের কিছু বিষয় আ‌ছে, যেগুলোতে লাভ-ক্ষ‌তির হিসা‌ব চলে না।”

অশা‌ন্তির উৎপ‌ত্তি হয় বদ্ধচে‌াখে দেখে চিন্তা কর‌লে। বদ্ধচো‌খে দর্শন বস্তু বা জীবনের বাহিরটা দেখা সম্ভব হ‌লেও অভ্যন্ত‌রের আ‌লোটা‌কে দেখাও যায় না, উপল‌ব্ধিও করা যায় না। কারণ নিউর‌নের ত‌ড়িৎ চুম্বকীয় তরঙ্গ‌ অন্ধকার জগত‌কে নি‌র্দেশ দেয়, আ‌লো‌কে অব‌লোকন করার জন্য। শ‌ক্তির প্রভা‌বে চোখ তার কাজ সম্পাদন ক‌রে। গ‌তিশীল চোখগু‌লোও তার শ‌ক্তি‌কে জাগ্রত করার জন্য ল‌ক্ষ্যে স্থির থা‌কে।

লেখকের সব কলাম

এ সমা‌জের মানুষগু‌লো নি‌জে‌কে মুহূ‌র্তে মুহূ‌র্তে প‌রিবর্তন ক‌রে, সুখ-শা‌ন্তির জন্য। কিন্তু প‌রিবর্ত‌নে নেই কো‌নো জ্ঞা‌নের ছোঁয়া। আ‌ছে কেবল লাভ-ক্ষ‌তির ত‌থ্যগত হিসাব। অথচ জীব‌নের কিছু বিষয় আ‌ছে, যেগুলোতে লাভ-ক্ষ‌তির হিসা‌ব চলে না। মোহগ্রস্ততার কার‌ণে সবাই বি‌ভোর হ‌য়ে আ‌ছি এক দিবাস্ব‌প্নে। এ মোহগ্রস্ততা যখন কে‌টে যায়, তখন জীব‌নের শেষ প্রা‌ন্তে উপনীত হই। তবুও জীব‌নের প্র‌য়োজ‌নে আমরা অ‌বিরাম ছু‌টে চলি। আবার থম‌কে দাঁড়া‌ই।

লেখকের ব্লগ

শরীফ উদ্দীন রনি : শিক্ষক, কলামিস্ট

sharifuddin420953@gmail.com

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: শরীফ উদ্দীন রনি

Leave a Reply