শনিবার রাত ১:৩৯, ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ. ১০ই জুলাই, ২০২০ ইং
প্রতিবেদন
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মারা গেছেন ব্রাহ্মণবাড়িয়ায় দুই ভাইয়ের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা মারা গেলেন কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর চীনকে সামলাতে গোয়া খুলে দিয়েছে ভারত ঠাকুরগাঁওয়ের টাঙ্গনে নির্বিচারে চলছে মা মাছ নিধন (ভিডিও) নেত্র‌কোনার দুর্গাপুরে ট্রাফিক পুলিশ বক্সে কেউ নেই প্রতিবাদ ও বিপ্লবের পূর্বশর্ত নিয়ে জ্বালাময়ী বক্তব্য ক‌রোনাকা‌লেও গ্রা‌মে চল‌ছে পি‌ঠা বানা‌নোর ধুম! তথাকথিত ত্রাণ বিতরণ নিয়ে কড়া হুঁশিয়ারি আওয়ামীলী‌গে করোনার তৃতীয় আঘাত: মারা গেলেন সিলেটের মেয়র কামরান ক‌রোনার ভয়াল থাবায় বাংলা‌দে‌শের সব‌চে‌য়ে ক্ষমতাধর ব্য‌ক্তির মৃত্যু সরাইলের পরমানন্দপুর-বরইচারা গ্রামের বেহাল রাস্তা: জনদুর্ভোগ চরমে

তথাকথিত ত্রাণ বিতরণ নিয়ে কড়া হুঁশিয়ারি

ডিডি ডেস্ক

“ব্যাংকসহ সবধরনের সরকারি বেসরকারি সুদ অর্থাৎ সরাসরি ‘টাকার ব্যবসা’ বন্ধ করতে হবে। টাকা দিয়ে সরাসরি টাকা বানানোর এ খেলা, ক্রিকেট নামের আন্তর্জাতিক জুয়া ও গরিবের রক্ত শোষণ বন্ধ করতে হবে। তাহলে করোনা পরবর্তী সংকট মোকাবেলা ওয়ান-টু ব্যাপার।”

“সরকারি ও বেসরকারি পর্যায়ে ত্রাণ বিতরণের নামে কী হচ্ছে? শোষণতান্ত্রিক পুঁজিবাদী ‘সিস্টেম’ (ভুল পদ্ধতি) পরিবর্তন না করে এসব ত্রাণের নাটক কেন?” এ নিয়ে দেশ দর্শন এর নিয়মিত আয়োজন “সম্পাদকের লাইভে” জাকির মাহদিন কড়া বক্তব্য দেন। এটি ছিল “সম্পাদকের লাইভ” এর দ্বিতীয় পর্ব।

এতে তিনি বলেন, “ষোলো কোটি মানুষের দৈনন্দিন চাহিদা পূরণ এসব তথাকথিত ত্রাণ দিয়ে সম্ভব নয়। প্রয়োজন পুঁজিবাদী শোষণতান্ত্রিক পদ্ধতির আমূল পরিবর্তন। অথচ এই জায়গাটি নিয়ে কেউ কথা বলে না”

তিনি আরো বলেন, ব্যাংকসহ সবধরনের সরকারি বেসরকারি সুদ অর্থাৎ সরাসরি ‘টাকার ব্যবসা’ বন্ধ করতে হবে। টাকা দিয়ে সরাসরি টাকা বানানোর এ খেলা, ক্রিকেট নামের আন্তর্জাতিক জুয়া ও গরিবের রক্ত শোষণ বন্ধ করতে হবে। তাহলে করোনা পরবর্তী সংকট মোকাবেলা ওয়ান-টু ব্যাপার। তিনি প্রশ্ন রাখেন, ব্যাংক কি সেবার জন্য, না ব্যবসার জন্য? তিনি বলেন, ব্যবসার জন্য কখনো ব্যাংক অনুমোদন পেতে পারে না। সরকারি ব্যাংকও সেবা না করে ব্যবসা করার কোনো অধিকার নেই।

সম্পাদকের লাইভ-১ শুনতে ক্লিক করুন

প্রধান খবর,  ভিডিও নিউজ,  শীর্ষ তিন,  সম্পাদকের কলাম,  সম্পাদকের বাছাই

জাকির মাহদিন,  সম্পাদকের লাইভ

  • 108
    Shares

Leave a Reply