শুক্রবার দুপুর ১:৩৩, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ. ১৭ই সেপ্টেম্বর, ২০২১ ইং
প্রতিবেদন
ব্যাটারিচালিত রিকশা বাদ দিয়ে ‘ইলেকট্রিক মোটরযান’ নীতিমালা ই-পাসপোর্ট পেতে দীর্ঘসূত্রতা, ভোগান্তিতে গ্রাহক ২০২৩ সাল থেকে পিএসসি-জেএসসি পরীক্ষা থাকছে না দীর্ঘ প্রতীক্ষার পর খুলেছে স্কুল-কলেজ: কেমন গেল ১ম দিন ২৪ ঘণ্টা নজরদারিতে আসছে সোশ্যাল মিডিয়া  ব্রাহ্মণবাড়িয়ায় অজ্ঞাতনামা নারীর বস্তাবন্দি লাশ উদ্ধার মঙ্গলগ্রহে জমি কেনার দাবী বাংলাদেশি প্রকৌশলীর কবি ও গবেষক এস এম শাহনূরের জন্মদিন আজ ব্রাহ্মণবাড়িয়া হার্ট ফাউন্ডেশনে দু‌টো অক্সিজেন সিলিন্ডার প্রদান জাকির মাহদিন এর আজ ৩৮ তম জন্মদিন: আনুষ্ঠানিকতাহীন গণটিকার দ্বিতীয় ডোজ শুরু মঙ্গলবার বাংলাদেশের ৩ বিশ্ববিদ্যালয় বিশ্বসেরার তালিকায়

তথাকথিত ত্রাণ বিতরণ নিয়ে কড়া হুঁশিয়ারি

ডিডি ডেস্ক

“ব্যাংকসহ সবধরনের সরকারি বেসরকারি সুদ অর্থাৎ সরাসরি ‘টাকার ব্যবসা’ বন্ধ করতে হবে। টাকা দিয়ে সরাসরি টাকা বানানোর এ খেলা, ক্রিকেট নামের আন্তর্জাতিক জুয়া ও গরিবের রক্ত শোষণ বন্ধ করতে হবে। তাহলে করোনা পরবর্তী সংকট মোকাবেলা ওয়ান-টু ব্যাপার।”

“সরকারি ও বেসরকারি পর্যায়ে ত্রাণ বিতরণের নামে কী হচ্ছে? শোষণতান্ত্রিক পুঁজিবাদী ‘সিস্টেম’ (ভুল পদ্ধতি) পরিবর্তন না করে এসব ত্রাণের নাটক কেন?” এ নিয়ে দেশ দর্শন এর নিয়মিত আয়োজন “সম্পাদকের লাইভে” জাকির মাহদিন কড়া বক্তব্য দেন। এটি ছিল “সম্পাদকের লাইভ” এর দ্বিতীয় পর্ব।

এতে তিনি বলেন, “ষোলো কোটি মানুষের দৈনন্দিন চাহিদা পূরণ এসব তথাকথিত ত্রাণ দিয়ে সম্ভব নয়। প্রয়োজন পুঁজিবাদী শোষণতান্ত্রিক পদ্ধতির আমূল পরিবর্তন। অথচ এই জায়গাটি নিয়ে কেউ কথা বলে না”

তিনি আরো বলেন, ব্যাংকসহ সবধরনের সরকারি বেসরকারি সুদ অর্থাৎ সরাসরি ‘টাকার ব্যবসা’ বন্ধ করতে হবে। টাকা দিয়ে সরাসরি টাকা বানানোর এ খেলা, ক্রিকেট নামের আন্তর্জাতিক জুয়া ও গরিবের রক্ত শোষণ বন্ধ করতে হবে। তাহলে করোনা পরবর্তী সংকট মোকাবেলা ওয়ান-টু ব্যাপার। তিনি প্রশ্ন রাখেন, ব্যাংক কি সেবার জন্য, না ব্যবসার জন্য? তিনি বলেন, ব্যবসার জন্য কখনো ব্যাংক অনুমোদন পেতে পারে না। সরকারি ব্যাংকও সেবা না করে ব্যবসা করার কোনো অধিকার নেই।

সম্পাদকের লাইভ-১ শুনতে ক্লিক করুন

ক্যাটাগরি: প্রধান খবর,  ভিডিও নিউজ,  শীর্ষ তিন,  সম্পাদকের কলাম,  সম্পাদকের বাছাই

ট্যাগ: জাকির মাহদিন,  সম্পাদকের লাইভ

Leave a Reply