বৃহস্পতিবার রাত ১০:০০, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ. ২৮শে মে, ২০২০ ইং
প্রতিবেদন
কপিপেস্ট সাংবাদিকতা বিষয়ে কথাগুলো আমারই: দুর্গাপুর প্রেসক্লাব সভাপতি দেশ দর্শনে “সম্পাদকের লাইভ” নামে সাপ্তাহিক আলোচনা (ভিডিও) সরাইল সদরের মৃৎ শিল্পীদের দুর্দিন রাজধানীর ব্যাংকগুলো করোনার অভয়াশ্রম দুর্গাপুরে চলছে কপিপেস্ট সাংবাদিকতা: ক্ষুব্ধ সচেতন মহল করোনাকে বাংলাদেশের ঈদের দাওয়াত ‘সেলফি দানবীরদের’ বিরিয়ানি বিতরণ! ব্রাহ্মণবাড়িয়ায়ও দৈহিক দূরত্বের কোনো বালাই নেই! একজন রিকশাওয়ালার আর্তনাদ: মুখে ভাষা নেই করোনারোধে আগের তুলনায় মানুষ বেশি ধর্মমুখী হচ্ছে মসজিদ খুলে দেয়ায় প্রধানমন্ত্রীকে ‘আলেমদের’ ধন্যবাদ জানানোর হিড়িক তিতাস নদী কচুরিপানায় ভরপুর: ভোগান্তিতে কৃষক ও এলাকাবাসী

সুবর্ণা নদী হত্যাকাণ্ডের তীব্র প্রতিবাদ জানাই

সম্পাদকীয় : দেশ দর্শন

আমরা যারা লেখক-সাংবাদিক, অর্থবহ পরিবর্তনের লক্ষ্যে জীবনের ঝুঁকি নিয়ে কলম হাতে নিয়েছি, আমাদের কড়া সতর্ক থাকতে হবে যেন ব্যক্তিগত স্বার্থ ও ঈর্ষা-ক্ষোভে জড়িয়ে না পড়ি। এতে করে লেখালেখি ও সাংবাদিকতার সামগ্রিক জায়গাটি প্রশ্নবিদ্ধ হবে। সমাজের আর দশজন মানুষের চেয়ে আমাদের ব্যক্তিগত ও পারিবারিক আচরণ উন্নততর হতে হবে।

গতকাল মঙ্গলবার (২৮ আগস্ট) রাত দশটার দিকে সাংবাদিক সুবর্ণা নদী তার পাবনার বাসায় দুর্বৃত্তদের হামলায় মর্মান্তিকভাবে নিহত হন। আমরা তার এ নৃশংস হত্যাকাণ্ডের তীব্র প্রতিবাদ ও বিচারের দাবি জানাই। শুধু সাংবাদিক বলে নয়, এ ধরনের যে কোনো হত্যাকাণ্ডই চরম ঘৃণাব্যঞ্জক ও দণ্ডনীয় অপরাধ। বিশেষ করে সাংবাদিকদের ক্ষেত্রে বিষয়টি আরো স্পর্শকাতর।  বলার অপেক্ষা রাখে না, দেশের সামগ্রিক সুশাসনের অভাব এবং ধারাবাহিক বিচারহীনতার সংস্কৃতিই একের পর এক আমাদের এ ধরনের পরিস্থিতির মুখোমুখি করছে।

অন্যদিকে, আমরা যারা লেখক ও সাংবাদিক, অর্থবহ পরিবর্তনের লক্ষ্যে জীবনের ঝুঁকি নিয়ে কলম হাতে নিয়েছি, আমাদের কড়া সতর্ক থাকতে হবে যেন ব্যক্তিগত স্বার্থ ও ঈর্ষা-ক্ষোভে জড়িয়ে না পড়ি। এতে করে লেখালেখি ও সাংবাদিকতার সামগ্রিক জায়গাটি প্রশ্নবিদ্ধ হবে। সমাজের আর দশজন মানুষের চেয়ে আমাদের ব্যক্তিগত ও পারিবারিক আচরণ উন্নততর হতে হবে। সন্ত্রাসী ও দুর্নীতিবাজদের সঙ্গে লড়াই করতে আরো গভীর ও দূরবর্তী জায়গাগুলোও চিহ্নিত করতে হবে।

আমরা ইতোমধ্যেই দেখেছি, যে কোনো হত্যাকাণ্ডের নিয়মমাফিক প্রতিবাদ ও বিচারের দাবি বর্তমানে কোনোই ফল বয়ে আনছে না। কারণ আমাদের শিক্ষা ও শিক্ষাব্যবস্থা সম্পূর্ণ ভেঙ্গে পড়েছে। যে শিক্ষা ও শিক্ষাব্যবস্থা থেকে বেরিয়ে আসার কথা নীতিবান সাংবাদিক, লেখক, রাজনীতিক, ব্যবসায়ী; সে শিক্ষাব্যবস্থা এখন সম্পূর্ণই দুর্নীতিবাজ ও অথর্বদের দখলে। সুতরাং লেখনী ও প্রতিবাদে আমাদের আরো কৌশলী হওয়া কাম্য।

উল্লেখ্য, সাংবাদিক সুবর্ণা নদী (৩২) ‘দৈনিক জাগ্রত বাংলার’ সম্পাদক ও প্রকাশক এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল আনন্দ টিভির পাবনা জেলা প্রতিনিধি হিসেবে কাজ করতেন। জেলা শহরের রাধানগর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে তার বাসা

-দেশ দর্শন সম্পাদক প্যানেল

 

 

সম্পাদকীয়,  সম্পাদকের বাছাই

Leave a Reply