মঙ্গলবার সকাল ১০:০২, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ. ২রা মার্চ, ২০২১ ইং
প্রতিবেদন
বাংলা‌দে‌শে ৯ লাখ মুসলমান খ্রিস্টান হ‌য়ে‌ছে: খ্রিস্টান ফাদার মুফতি নুরুল্লার ছেলে বেলায়েতুল্লাহ নুর আর নেই ওয়াজ-মাহ‌ফিলগুলো এখন মেলায় প‌রিণত: মুফতী জামালুদ্দীন ঘূর্ণিঝড় আম্ফান: এখনো পানিবন্দি ৩৬ হাজার মানুষ ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবে রিক্সা-ভ্যান শ্রমিকদের সংবাদ সম্মেলন: ৬ ডিসেম্বর অবস্থান কর্মসূচী নেশার রাজ্য বাংলাদেশ: আক্রান্ত যুবসমাজ ডাক্তার নেই: সরাইল উপ-স্বাস্থ্য কেন্দ্রে স্বাস্থ্যসেবা বন্ধ রিক্সা-ইজিবাইক লাইসেন্স দাবিতে উত্তাল ব্রাহ্মণবাড়িয়া: দাবি ৫দফা ‘আটাশ দফা’ নিয়ে দফাভিত্তিক ভার্চুয়াল আলোচনা বিতর্কিত মুফতি ফয়জুল্লার বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ায় সেই বিক্ষোভের ভিডিও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অনিয়ম-দুর্নীতির ভয়াবহ চিত্র ‘আঁরা টোকাই ন’, সী-বিচের দুই খেটে-খাওয়া শিশু

সম্পাদকের লাইভ-২: ত্রাণ তৎপরতা ও অর্থ‌নৈ‌তিক গ‌তিপ্রকৃ‌তি

জাকির মাহদিন

সরকারি ও বেসরকারি পর্যায়ে ত্রাণ বিতরণের নামে কী হচ্ছে? শোষণতান্ত্রিক পুঁজিবাদী ‘সিস্টেম’ (ভুল পদ্ধতি) পরিবর্তন না করে এসব ত্রাণের নাটক কেন? এ নিয়ে দেশ দর্শন এর নিয়মিত আয়োজন “সম্পাদকের লাইভে” জাকির মাহদিন কড়া বক্তব্য দেন। তিনি বলেন, ষোলো কোটি মানুষের দৈনন্দিন চাহিদা পূরণ এসব তথাকথিত ত্রাণ বিতরণ দিয়ে সম্ভব নয়। প্রয়োজন পুঁজিবাদী শোষণতান্ত্রিক পদ্ধতির আমূল পরিবর্তন। অথচ এই জায়গাটি নিয়ে কেউ কথা বলে না। (বিস্তারিত শুনতে উপরের ভিডিওটিতে ক্লিক করুন)

তিনি আরো বলেন, ব্যাংকসহ সবধরনের সরকারি বেসরকারি সুদ অর্থাৎ সরাসরি “টাকার ব্যবসা” বন্ধ করতে হবে। টাকা দিয়ে সরাসরি টাকা বানানোর এ খেলা, ক্রিকেট নামের আন্তর্জাতিক জুয়া ও গরিবের রক্ত শোষণ বন্ধ করতে হবে। তাহলে করোনা পরবর্তী সংকট মোকাবেলা ওয়ান-টু ব্যাপার। তিনি প্রশ্ন রাখেন, ব্যাংক কি সেবার জন্য, না ব্যবসার জন্য? তিনি বলেন, ব্যবসার জন্য কখনো ব্যাংক অনুমোদন পেতে পারে না। সরকারি ব্যাংকও সেবা না করে ব্যবসা করার কোনো অধিকার নেই।

সম্পাদকের লাইভ-১ শুনতে ক্লিক করুন

টকশো,  ফেসবুক লাইভ,  বক্তব্য,  ভিডিও

Comments are closed.