শনিবার সকাল ৯:৪৬, ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ. ৮ই মে, ২০২১ ইং
প্রতিবেদন
দুই শর্তে কওমিদের সঙ্গে সমঝোতা হতে পারে: মোকতাদির চৌধুরী এম‌পি করোনায় সমগ্র ভারত এখন শ্মশানে পরিণত কোণঠাসা হেফাজত: আলোচনায় সমাধান চায় ক‌রোনায় ১৭ জন সাংস‌দের মৃত্যু: দ্বিতীয় ঢেউয়ে আ‌রো শতাধিক আক্রান্ত পুরো ব্রাহ্মণবাড়িয়া শহর এখন ডাস্টবিন হরতালে ব্রাহ্মণবাড়িয়া জেলা সরকারী গণগ্রন্থাগার ধ্বংস (ভিডিও) মোদীবিরোধী বিক্ষোভে ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ১, আহত অনেক এমপি মোকতাদিরের অনুদানপ্রাপ্ত বৃদ্ধার সাক্ষাৎকার ও ধর্মানুভূতি বাংলা‌দে‌শে ৯ লাখ মুসলমান খ্রিস্টান হ‌য়ে‌ছে: খ্রিস্টান ফাদার মুফতি নুরুল্লার ছেলে বেলায়েতুল্লাহ নুর আর নেই ওয়াজ-মাহ‌ফিলগুলো এখন মেলায় প‌রিণত: মুফতী জামালুদ্দীন ঘূর্ণিঝড় আম্ফান: এখনো পানিবন্দি ৩৬ হাজার মানুষ

নাগরিক সাংবাদিকতায় আইডি খুলবেন কীভাবে (ভিডিও)

৫৯৪৩০ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি
নাগরিক সাংবাদিকতা ও ব্লগে লিখতে এবং কমেন্ট করতে কীভাবে আইডি খুলবেন?

এক. উপরের মেনুবারে রেজিস্ট্রেশন করুন মেনুতে গিয়ে নাম রেজিস্ট্রেশন করুন (রেজিস্টেশন না করা পর্যন্ত লগ-ইন করতে পারবেন না)। রেজিস্ট্রেশন করতে প্রথমেই আপনাকে একটা ইউজার নেইম ও ইমেইল আইডি দিতে হবে। সঠিকভাবে ইউজার নেইম ও ইমেইল আইডি দেয়ার পর আপনার ইমেইলে একটা মেসেজ যাবে। সেখানে একটা লিঙ্ক পাঠানো হবে যা মূলত একটি পাসওয়ার্ড (কোনো কারণে ইমেইলের ইনবক্সে মেসেজটি খুঁজে না পেলে ব্ল্যাঙ্ক ফোল্ডার বা স্প্যাম ফোল্ডারে খোঁজ করুন)। সেই ‘পাসওয়ার্ড-লিঙ্কে’ ক্লিক করলেই আপনাকে ‘রিসেট পাসওয়ার্ড’ বা নতুন একটি পাসওয়ার্ড দিতে বলবে। এরপর থেকে আপনি আপনার দেয়া নতুন পাসওয়ার্ডটি দিয়েই আইডি ওপেন করতে পারবেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

যেসব কারণে আপনার আইডি ব্লক হতে পারে

আপনার ইউজার নেইম অবশ্যই ইংরেজিতে দেবেন। তবে উল্টাপাল্টা বা আলতু-ফালতু নাম দিলে সেটা ব্লক করে দেয়া হতে পারে। নামের শেষে অযথা নাম্বার ব্যবহার করলেও ব্লক খেতে পারেন।

ডিসপ্লে নেইম ও নিক নেইম যথাসম্ভব বাংলায় দেবেন। নাম হতে হবে অর্থবহ এবং সুন্দর। ফেইক আইডি ও ছদ্মনামকেও আমরা অনুৎসাহিত করি। প্রয়োজনে ব্লকও করা হতে পারে। কারণ আমরা রিয়েলে বিশ্বাসী, কোনো ছদ্মনাম পছন্দ করি না। এতে অসংখ্য মিথ্যা  ও অসততার সুযোগ তৈরি হয়।

 

আরো জানুন-  নাগরিক সাংবাদিকতায় লিখুন

 

পোস্ট করবেন কীভাবে?

লগ-ইন করার পর উপরের মেনুবারে গিয়ে ব্লগ লিখুন এ ক্লিক করুন। তারপর উরের ফাঁকা লাইনে একটা শিরোনাম দিয়ে নীচের বড় ফাঁকা জায়গাটিতে আপনার মতামত, অনুভূতি, চিন্তা ইত্যাদি লিখে যে কোনো একটা ক্যাটাগরি সিলেক্ট করুন। তারপর ‘পাবলিশ’ করুন। মনিটরে ‘publish’ লেখাটি ডানদিকে দেখাবে, আর মোবাইলে তা নীচের দিকে দেখাতে পারে।

ছবিতে দেখছেন : লগ-ইন এ ক্লিক করার পর এই পৃষ্ঠাটি দেখাবে। প্রথম ঘরটিতে আ্পনার ইউজার নেইম অথবা মেইল এড্রেস দেবেন। তারপর দ্বিতীয় ঘরটিতে পাসওয়ার্ড দিয়ে  লগইন এ ক্লিক করবেন। তখন নীচের পাতাটি আসবে।

ছবিতে দেখছেন : লগইন করার পর এ পাতাটি আসবে। তখন উপরে বামদিকে দেখুন তিনটি চিহ্ন আছে। মাঝের ‘হোম’ বা ঘরের আইকনটিতে ক্লিক করলে পোর্টালের প্রথম পৃষ্ঠায় যেতে পারবেন। আর ডানদিকের ‘প্লাস’ (+) আইকনে ক্লিক করলে ‘পোস্ট’ অপশনটি দেখাবে। এই পোস্ট অপশনে গিয়েই লিখতে পারবেন। 

ছবি দেবেন কীভাবে?

পোস্টে আপনার নাম দেবার দরকার নেই, এটা এমনিতেই চলে আসবে। তবে যে বিষয় নিয়ে লিখবেন, চাইলে সেই বিষয়ের বা অনুষ্ঠান/সংবাদের ছবি দিতে পারেন। ছবি দেয়ার কয়েকটি পদ্ধতি আছে। এক. উপরে হাতের ডানদিকে দেখুন ইংরেজিতে ‘Add Media’ লেখা আছে। ওতে ক্লিক করে ছবি আপলোড করুন। দুই. অথবা স্ক্রিন থেকে ছবি টেনে এনে পোস্টের একেবারে প্রথম লাইনে বা লেখার যে কোনো জায়গায় ছেড়ে দিলেই হবে, ছবি চলে আসবে। তিন. পোস্টের লেখার কিছু পর পর কয়েকটি ছবি দিতে চাইলে লেখায় যেখানে ‘প্যারা’ আছে, সেই ‘প্যারার’ আরেক লাইনের স্পেইস সৃষ্টি করে স্ক্রিন থেকে ছবি টেনে এনে সেখানে ছিড়ে দিন, অথবা উপরের ‘Add Media’ ক্লিক করে ছবি আপলোড করুন। চার. আরো অনেকগুলো ছবি দিতে চাইলে এলবাম তৈরি করুন। সেক্ষেত্রে পোস্টের একেবারে নীচের দিকে দেখুন ‘Add image(s)’ লেখা আছে, সেখানে ক্লিক করে ছবি আপলোড করুন। পাঁচ. তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, যদি কেবল একটি ছবিই দিতে চান, অথবা অনেকগুলো ছবি দিলে প্রধান ছবি হিসেবে যেটি দিতে চান, সেক্ষেত্রে দেখুন পোস্টের ডানদিকে নীচে একটি জায়গায় ‘Set featured image’ লেখা আছে। সেখানে ক্লিক করে ছবি আপলোড করুন। সবশেষে লেখা শেষ হলে অবশ্যই ‘পাবলিশ’ করবেন।

প্রোফাইল পিকচার কীভাবে পরিবর্তন করবেন?

স্কীনের কর্ণারে দেখুন আপনার আইডির নাম দেখাচ্ছে। সেখানে ক্লিক করলে দেখবেন ইংরেজিতে ‘এডিট মাই প্রোফাইল’ লেখা আসছে। এখানে ক্লিক করে নিক নেইম, প্রোফাইল পিকচার ইত্যাদি পরিবর্তন করতে পারবেন।

এডিট করবেন কীভাবে?

এডিট করতে অবশ্যই আপনাকে লগিন করতে হবে। লগিন করে পোস্টটিতে ঢোকার পর দেখুন পোস্টের শিরোনামের নীচে আপনার নাম দেখাচ্ছে। এর নীচে কতবার পোস্টটি পড়া হল তা দেখাচ্ছে। এর নীচে লেখার তারিখ দেখাচ্ছে। তারিখের পাশেই ইংরেজিতে Edit This নামে একটি লেখা দেখাচ্ছে। এই Edit This এ ক্লিক করে আপনি লেখা সম্পাদনা করতে পারবেন, ছবিও পরিবর্তন করতে পারবেন। লেখা সম্পাদনা অথবা ছবি পরিবর্তনের পর নতুন লেখার ক্ষেত্রে যেখানে ইংরেজিতে ‘publish’ লেখা দেখাতো, ঠিক সেখানে এখন Update দেখাবে। এই ‘আপডেট’ এ ক্লিক করলেই সম্পাদনা হয়ে যাবে।

 

আরো জানুন- নাগরিক সাংবাদিকতায় লিখুন

 

ব্লগে আইডি খুলতে সমস্যা হলে, পাসওয়ার্ড পেতে কিংবা প্রোফাইল পিকচার পরিবর্তন করতে সমস্যা হলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করছি।

যোগাযোগ

ইমেইল করুন- deshdorshon@gmail.com

ইনবক্স করুন- facebook.com/deshdorshon

অথবা ফোন করুন- ০১৬২৮১৫৮৮৯৯ নাম্বারে

অথবা সরাসরি সম্পাদকের সাথে তার ফেসবুক আইডিতে ইনবক্সে যোগাযোগ করুন-

 facebook.com/zakiralmahdin

Some text

ক্যাটাগরি: নাগরিক সাংবাদিকতা, নিয়ম-কানুন

Leave a Reply

তুলনা হবে শুধু নিজের সাথে…

নাজাত কী (রমজানের শেষ দশক)…

আলোর পথের সন্ধানে পর্ব-২