শনিবার সকাল ৯:৩১, ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ. ৮ই মে, ২০২১ ইং
প্রতিবেদন
দুই শর্তে কওমিদের সঙ্গে সমঝোতা হতে পারে: মোকতাদির চৌধুরী এম‌পি করোনায় সমগ্র ভারত এখন শ্মশানে পরিণত কোণঠাসা হেফাজত: আলোচনায় সমাধান চায় ক‌রোনায় ১৭ জন সাংস‌দের মৃত্যু: দ্বিতীয় ঢেউয়ে আ‌রো শতাধিক আক্রান্ত পুরো ব্রাহ্মণবাড়িয়া শহর এখন ডাস্টবিন হরতালে ব্রাহ্মণবাড়িয়া জেলা সরকারী গণগ্রন্থাগার ধ্বংস (ভিডিও) মোদীবিরোধী বিক্ষোভে ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ১, আহত অনেক এমপি মোকতাদিরের অনুদানপ্রাপ্ত বৃদ্ধার সাক্ষাৎকার ও ধর্মানুভূতি বাংলা‌দে‌শে ৯ লাখ মুসলমান খ্রিস্টান হ‌য়ে‌ছে: খ্রিস্টান ফাদার মুফতি নুরুল্লার ছেলে বেলায়েতুল্লাহ নুর আর নেই ওয়াজ-মাহ‌ফিলগুলো এখন মেলায় প‌রিণত: মুফতী জামালুদ্দীন ঘূর্ণিঝড় আম্ফান: এখনো পানিবন্দি ৩৬ হাজার মানুষ

স্বভাব আর চরিত্রের মৌলিক পার্থক্য

৩০৬ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

স্বভাব আর চরিত্রের মধ্যে একটা মৌলিক পার্থক্য হলো, স্বভাব পরিবর্তনযোগ্য, চরিত্র তা নয়| চরিত্রের আরেক নাম তাই ধর্ম| যেমন লোহার একটা ভৌত ধর্ম হচ্ছে, তাকে আঘাত করলে সে একটা বিশেষ শব্দ করে| লোহার রাসায়নিক ধর্ম হলো, তাকে খোলা বাতাসে ফেলে রাখলে তার শরীরে মরিচার আস্তরণ পড়ে| মানুষ বস্তু নয়, কিন্তু সে বস্তু থেকে তৈরি চেতনাসমৃদ্ধ একটা অস্তিত্ব| তাই তার দুটো ধর্ম- একটা হচ্ছে বস্তু ধর্ম, যার ফলশ্রুতিতে তার রোগ ব্যধি হয়, শরীর ক্ষয়ে যায়, বার্ধক্য আসে ইত্যাদি| তার আরেকটা ধর্ম তার মানসিক স্বত্তার চাহিদার কারণে তৈরি হয়| এই ধর্মের নাম মানবধর্ম| এই ধর্মটা পরিবর্তনযোগ্য|

মানুষ তার বহুমুখী ও নানামুখী স্বার্থের কারণে এই ধর্মের পরিবর্তন, পরিবর্ধন করে থাকে| এইসব করতে গিয়ে তার আদি মানব ধর্মের অনেক বৈশিষ্ট চাপা পড়ে যায়।

তবে এটা নির্ধিধায় বলা যায়, ধর্ম যদি চরিত্রের অনড়তা না নিয়ে স্বভাবের মতন স্থিতিস্থাপক হতো তবে সময়ের সাথে সঙ্গতি রেখে নিজেকে কিছুটা বদলে সে মানব কল্যানে আরও অনেক অবদান রাখতে সক্ষম হতো|

প্রকৃতপক্ষে মানবধর্ম একটা স্বভাব-ধর্ম| তাই তার ব্যপ্তি, গ্রহণযোগ্যতা, চাহিদা ও উপযোগীতা বিশ্বজনীন ও সার্বজনীন|

Some text

ক্যাটাগরি: মতামত

  • 53
    Shares

Leave a Reply

তুলনা হবে শুধু নিজের সাথে…

নাজাত কী (রমজানের শেষ দশক)…

আলোর পথের সন্ধানে পর্ব-২