সোমবার সন্ধ্যা ৭:২৭, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ. ২৭শে সেপ্টেম্বর, ২০২১ ইং

‘ধর্ম ও বিভ্রান্তি’ বইয়ের সংক্ষিপ্ত আলোচনা

২২৬ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

বিশিষ্ট চিন্তক ও সমাজ গবেষক জাকির হোসাইনের প্রথম প্রকাশিত গ্রন্থ ‘ধর্ম ও বিভ্রান্তি’। এর পূর্বে যদিও তিনি কোন বই প্রকাশ করেননি কিন্তু নিয়মিত বিভিন্ন সাহিত্য পত্রিকায় লেখালেখি, সাহিত্য আলোচনা এবং পাঠচক্রের সরব উপস্থিতি প্রমাণ করতো, অচিরেই তিনি কিছু একটা প্রকাশ করতে যাচ্ছেন। সমাজের বিভিন্ন অসঙ্গতি, কুসংস্কার বিশেষ করে ধর্ম সম্পর্কে নানান অনিয়ম ও বিভ্রান্তি উনার সংবেদনশীল মনে দারুণ রেখাপাত করতো।

এ সকল বিভ্রান্তি এবং সংশয়ের প্রেক্ষাপট থেকেই প্রকাশিত হয়েছে বহুল আলোচিত গ্রন্থ ধর্ম ও বিভ্রান্তি। যাপিত জীবনে যা দেখেছেন, যা বুঝেছেন তার কিঞ্চিত প্রকাশ তিনি এর মাঝে ব্যক্ত করেছেন। বিশেষ করে ভাগ্য সম্পর্কে এত ব্যপক আলোচনা তিনি করেছেন যা সচরাচর চোখে পড়ে না। দর্শন বিজ্ঞান ও কোরআন হাদীসের আলোকে তকদির (ভাগ্য) সম্পর্কে তার গবেষণামূলক আলোচনা পাঠককে বিমোহিত করবে।

সুফীইজম ও পীর প্রথা নিয়েও নাতীদির্ঘ আলোচনা রয়েছে গ্রন্থটিতে। তাছাড়াও রয়েছে সমাজে ওয়ায়েজীনদের মিশ্র প্রভাব নিয়ে ব্যাপক তথ্যবহুল আলোচনা। নাম নিয়ে সাধারণ মানুষ থেকে শুরু করে অনেক বড় বড় মানুষদেরও নানান ভোগান্তিতে পড়তে হয়। নামের অর্থ, সামাজিক ও ধর্মীয় ব্যাখা নিয়ে যে কি পরিমাণ বিড়ম্বনার স্বীকার হতে হয় তা একমাত্র ভোক্তভোগীই বলতে পারেন।

গ্রন্থকার বিভিন্ন নামের অর্থ, উৎপত্তি ও সামাজিক বিভ্রান্তি নিয়ে দারুণ আলোচনা করেছেন যা পাঠে পাঠককে নাম সম্পর্কে নানাবিধ বিভ্রান্তি থেকে মুক্তি পেতে সহযোগিতা করবে।

পরিশেষে এই বলে লেখার সমাপ্তি করতে চাই যে, বইটি সাধারণ পাঠক থেকে শুরু করে বিদগ্ধ পাঠকদেরও মনোযোগ আকর্ষণ করতে সমর্থ হবে। এছাড়াও বাংলাদেশে নাম, পদবী, পীরপ্রথা, ওয়াজ মাহফিল, ইমামদের বয়ান আমাদের কোথায় নিয়ে যাচ্ছে তা চিন্তা করতে উৎসাহ যোগাবে। ধর্ম ও কর্মে আমরা এত পিছিয়ে কেন তার ধারণা এতে পাওয়া যাবে বলে আমার বিশ্বাস।

মনির আবু মাহাথির: শিক্ষক, কলামিস্ট

Some text

ক্যাটাগরি: মতামত

Leave a Reply

বৌয়ের বয়স কম

শ্রীমঙ্গল শহরের স্মৃতি