সোমবার সন্ধ্যা ৬:২৬, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ. ২৭শে সেপ্টেম্বর, ২০২১ ইং

কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের জন্মদিন আজ

৬৮ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন উন্নয়ন সাংবাদিক, কৃষি উন্নয়ন গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের আজ ( সেপ্টেম্বর ২০২১) জন্মদিন। তিনি ১৯৫৪ সালের সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন চাঁদপুরে (সার্টিফিকেট অনুযায়ী তার জন্মতারিখ ২৮ জুন ১৯৫৬)

শাইখ সিরাজ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে অনার্সসহ মাস্টার্স করেন। টানা সাড়ে চার দশক তিনি গণমাধ্যমকে কাজে লাগিয়ে দেশের কৃষি ও কৃষক তথা উৎপাদন-অর্থনৈতিক খাতে অপরিসীম ভূমিকা রেখে চলেছেন। অর্জন করেছেন বাংলাদেশের সর্বোচ্চ দুটি রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পুরস্কার (২০১৮) ও একুশে পদকসহ (১৯৯৫) একাধিক আন্তর্জাতিক খ্যাতি। দেশেসহ বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সকল শ্রেনী-পেশার মানুষের কাছে তার পেশাগত ভূমিকা অত্যন্ত মহৎ হিসেবে স্বীকৃত।

তিনি লাভ করেছেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার এএইচ বুর্মা অ্যাওয়ার্ড, গুসি পিস প্রাইজসহ বহু পুরষ্কার ও স্বীকৃতি। যুক্তরাষ্ট্রের অশোকা ফেলো শাইখ সিরাজ বাংলা একাডেমি ও বাংলাদেশের উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস এর একজন সম্মাণিত ফেলো, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন এর ভাইস প্রেসিডেন্ট, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির (এফবিসিসিআই) প্যানেল উপদেষ্টা। পেয়েছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির স্বর্ণপদক, ডা. ইব্রাহিম মেমোরিয়াল স্বর্ণপদক, রণদা প্রসাদ সাহা স্বর্ণপদকসহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের পদক, পুরস্কার ও সম্মাননা।

শাইখ সিরাজ ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, চ্যানেল আই-এর প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান। চ্যানেল আই ও বাংলাদেশ টেলিভিশনে কৃষি বিষয়ক অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লিখে থাকেন। শাইখ সিরাজের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে, মৎস্য ম্যানুয়েল, মাটি ও মানুষের চাষবাস, ফার্মার্স ফাইল, মাটির কাছে মানুষের কাছে, বাংলাদেশের কৃষি: প্রেক্ষাপট ২০০৮, কৃষি ও গণমাধ্যম, আমার স্বপ্নের কৃষি, কৃষি বাজেট কৃষকের বাজেট (২০১১), সমকালীন কৃষি ও অন্যান্য প্রসঙ্গ (২০১১), কৃষি ও উন্নয়নচিন্তা (২০১৩) বদলে যাওয়া কৃষি (২০১৮), করোনাকালে বহতা জীবন (২০২১) ইত্যাদি।

Some text

ক্যাটাগরি: আত্মজীবনী, খবর, নাগরিক সাংবাদিকতা, স্মৃতিচারণ

Leave a Reply

বৌয়ের বয়স কম

শ্রীমঙ্গল শহরের স্মৃতি