শনিবার সকাল ৯:৩৭, ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ. ৮ই মে, ২০২১ ইং
প্রতিবেদন
দুই শর্তে কওমিদের সঙ্গে সমঝোতা হতে পারে: মোকতাদির চৌধুরী এম‌পি করোনায় সমগ্র ভারত এখন শ্মশানে পরিণত কোণঠাসা হেফাজত: আলোচনায় সমাধান চায় ক‌রোনায় ১৭ জন সাংস‌দের মৃত্যু: দ্বিতীয় ঢেউয়ে আ‌রো শতাধিক আক্রান্ত পুরো ব্রাহ্মণবাড়িয়া শহর এখন ডাস্টবিন হরতালে ব্রাহ্মণবাড়িয়া জেলা সরকারী গণগ্রন্থাগার ধ্বংস (ভিডিও) মোদীবিরোধী বিক্ষোভে ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ১, আহত অনেক এমপি মোকতাদিরের অনুদানপ্রাপ্ত বৃদ্ধার সাক্ষাৎকার ও ধর্মানুভূতি বাংলা‌দে‌শে ৯ লাখ মুসলমান খ্রিস্টান হ‌য়ে‌ছে: খ্রিস্টান ফাদার মুফতি নুরুল্লার ছেলে বেলায়েতুল্লাহ নুর আর নেই ওয়াজ-মাহ‌ফিলগুলো এখন মেলায় প‌রিণত: মুফতী জামালুদ্দীন ঘূর্ণিঝড় আম্ফান: এখনো পানিবন্দি ৩৬ হাজার মানুষ

‘আটাশ দফা’ নিয়ে দফাভিত্তিক ভার্চুয়াল আলোচনা

নিজস্ব প্রতিবেদক

গত শুক্রবার (৩০ অক্টোবর) ‘বাংলাদেশ জাগরণী শান্তিসঙ্ঘের’ উদ্যোগে অধ্যাপক ও রাষ্ট্রচিন্তক আবুল কাসেম ফজলুল হকের “আটাশ দফা” পুস্তিকাটি নিয়ে (গুগল মিট-এ) ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে  প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ও লেখক আবুল কাসেম ফজলুল হক। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাগরণী শান্তিসঙ্ঘের আহবায়ক মোহাম্মদ শফিকুল ইসলাম।

আগের পর্বটি পড়ুন

শিক্ষাসেবক খান আজাদের সঞ্চালনায় আলোচনা পেশ করেন অগ্রণী ব্যাংক অফিসার সমিতির সাবেক সভাপতি মোঃ হাবিবুর রহমান ও দেশ দর্শন সম্পাদক জাকির মাহদিন। সম্পূর্ণ আলোচনায় চারজন চারটি দফা নিয়ে বিস্তারিত আলোচনা পেশ করেন। যথাক্রমে দফা-১ এর আলোচনা করেন জাকির মাহদিন, দফা-২ এর আলোচনা করেন মোহাম্মদ শফিকুল ইসলাম, দফা-৩ নিয়ে আলোচনা করেন মোঃ হাবিবুর রহমান ও দফা-৪ এর উপর আলোচনা করেন খান আজাদ।

আলোচনায় “আটাশ দফার” লেখক ও এ আলোচনার প্রধান অতিথি অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, স্বাধীনতার পর থেকেই গণতন্ত্রের নামে ধারাবাহিক ক্রসফয়ার, লুটতরাজ, বিদেশি প্রভুদের গোলামী চলছে। এটা যদি বিশেষ পরিস্থিতিতে কিছুদিনের জন্য হতো তাহলেও হয়তো কিছুটা মেনে নেয়া যেতো। কিন্তু বর্তমান রাজনৈতিক দলগুলোর আচার-আচরণ ও সরকারগুলোর শাসন-শোষণে বোঝা যাচ্ছে এ যেন শেষ হবার নয়। তাই সুস্থধারার রাজনীতি চর্চা জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠার স্বার্থে আটাশ দফার ব্যাপক প্রচার ও আলোচনা জরুরি।

উল্লেখ্য, প্রতি শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় নিয়মিত এ আলোচনা চলবে বলে জানান বাংলাদেশ জাগরণী শান্তিসঙ্ঘের আহ্বায়ক মোহাম্মদ শফিকুল ইসলাম।

ক্যাটাগরি: শীর্ষ তিন,  সারাদেশ

ট্যাগ:

Leave a Reply