সোমবার রাত ৮:০৫, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ. ২৭শে সেপ্টেম্বর, ২০২১ ইং

ধর্ম ভাগ্য বিভ্রা‌ন্তি নিয়ে ঘরোয়া উন্মুক্ত আলোচনা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ধর্মের মৌলিক বিশ্বাস ও বিষয়ের ক্ষেত্রে প্রত্যেক মুসলমান শুধু নয়, প্রত্যেক মানুষেরও নিজস্ব অনুসন্ধান, পর্যবেক্ষণ এবং দৃষ্টিভঙ্গি থাকতে হবে। যেমন প্রত্যেক মানুষের নিজস্ব চোখ-মুখ-কান ইত্যাদি আছে।

ধর্ম, ভাগ্য, বিভ্রা‌ন্তি এবং উন্মুক্ত বিষ‌য়ে গতকাল বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইলে একটি ঘরোয়া আলোচনা অনুষ্ঠিত হয়। এটি আয়োজন করেন স্কুল ড্রেস ‘ইমেজ’ এর সত্ত্বাধিকারী জাকির হোসেন। সম্প্রতি তিনি একটি বই প্রকাশ করেছেন ‘ধর্ম ও বিভ্রান্তি’ নামে। মূলত এ বইটিকে কেন্দ্র করেই এর আয়োজন করা হয়।

এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এ মোনেম কলেজের প্রভাষক ইকবাল হোসেন, কসবার মিজানুর রহমান এমএসসি, প্রকাশক ও রেলস্টেশনের ‘রেকটো’র সত্ত্বাধিকারী সাংবাদিক মাসুকুল ইসলাম, ইম্পিরিয়াল স্কুলের চেয়ারম্যান মোঃ মনির হোসেন সাংবাদিক ও দেশ দর্শন সম্পাদক জাকির মাহদিন, মৌড়াইলের হাফেজ মাওলানা মনিরুজ্জামান, মোকাররম হোসেন রবিন প্রমুখ।

আরও উপস্থিত ছিলেন মোঃ মলাই মিয়া, শেখ মোঃ শাহিন, তোফাজ্জল হোসাইন, শেখ আবু হানিফ, উমর কাউসার আজাদ।

আলোচকগণ বলেন, ধর্ম নিয়ে মানবসমাজে যেমন বহু বিভ্রান্তি আছে, ধর্মের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিভ্রান্তির অন্ত নেই। এরই একটা হচ্ছে ‘তাকদির’ বা ভাগ্য ও পরিণতি নিয়ে। এ বইয়ে এমনই কিছু বিষয় নির্দেশ করা হয়েছে যা আমাদের অনেকেরই জানা জরুরি।

জাকির মাহদিন বলেন, ধর্মের মৌলিক বিশ্বাস ও বিষয়ের ক্ষেত্রে প্রত্যেক মুসলমান শুধু নয়, প্রত্যেক মানুষেরও নিজস্ব অনুসন্ধান, পর্যবেক্ষণ এবং দৃষ্টিভঙ্গি থাকতে হবে। যেমন প্রত্যেক মানুষের নিজস্ব চোখ-মুখ-কান ইত্যাদি আছে। এক্ষেত্রে অন্যদের উপর নির্ভর করা চলবে না।

ক্যাটাগরি: প্রধান খবর,  ব্রাহ্মণবাড়িয়া,  শীর্ষ তিন

ট্যাগ:

Leave a Reply