শনিবার সকাল ১১:২১, ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ. ৮ই মে, ২০২১ ইং
প্রতিবেদন
দুই শর্তে কওমিদের সঙ্গে সমঝোতা হতে পারে: মোকতাদির চৌধুরী এম‌পি করোনায় সমগ্র ভারত এখন শ্মশানে পরিণত কোণঠাসা হেফাজত: আলোচনায় সমাধান চায় ক‌রোনায় ১৭ জন সাংস‌দের মৃত্যু: দ্বিতীয় ঢেউয়ে আ‌রো শতাধিক আক্রান্ত পুরো ব্রাহ্মণবাড়িয়া শহর এখন ডাস্টবিন হরতালে ব্রাহ্মণবাড়িয়া জেলা সরকারী গণগ্রন্থাগার ধ্বংস (ভিডিও) মোদীবিরোধী বিক্ষোভে ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ১, আহত অনেক এমপি মোকতাদিরের অনুদানপ্রাপ্ত বৃদ্ধার সাক্ষাৎকার ও ধর্মানুভূতি বাংলা‌দে‌শে ৯ লাখ মুসলমান খ্রিস্টান হ‌য়ে‌ছে: খ্রিস্টান ফাদার মুফতি নুরুল্লার ছেলে বেলায়েতুল্লাহ নুর আর নেই ওয়াজ-মাহ‌ফিলগুলো এখন মেলায় প‌রিণত: মুফতী জামালুদ্দীন ঘূর্ণিঝড় আম্ফান: এখনো পানিবন্দি ৩৬ হাজার মানুষ

প্রতিবাদ ও বিপ্লবের পূর্বশর্ত নিয়ে জ্বালাময়ী বক্তব্য

বিশেষ প্রতিবেদক

প্রায় প্রতিদিনই কোনো না কোনো ইস্যু নিয়ে প্রতিবাদের ঝড়! আবার ইস্যু, আবার প্রতিবাদ। এসব দেখে স্বয়ং প্রতিবাদও লজ্জায় মুখ লুকায়, ঝড় জাদুঘরে আশ্রয় নিতে চায়। আবার ইস্যু, আবার প্রতিবাদের ঝড়। হাস্যকর। প্রতিবাদ যদি সঠিক ধারায়ই হয় তবে বিতর্কিত ও অন্যায়-অপরাধের ইস্যু কমছে না কেন?

ফেসবুকে এখন প্রায় প্রতিদিনই কোনো না কোনো গরম ইস্যু নিয়ে চলে প্রতিবাদের ঝড়! তরুণ-যুবারা এখন প্রচণ্ড প্রতিবাদী, বিপ্লবী, পরিবর্তনকামী। যে কোনো সন্ত্রাসী, চাঁদাবাজী, খুন-গুম-ধর্ষণের ‘নিউজ’ মানেই হিট। লাখ লাখ লাইক, হাজারো শেয়ার, কমেন্ট। কিন্তু আশ্চর্যের বিষয়, যারা এসব অন্যায়-অপকর্মের প্রতিবাদে সোচ্চার, বিপ্লবী, বাস্তবে দেখা যায় এদের মধ্যে লাখে দুজনও প্রকৃত সৎ নয়; সাহসী নয়। বরং ভণ্ড, ভীতু, কাপুরুষ, গতানুগতিক সমস্যাপূর্ণ পদ্ধতি ও আত্মস্বার্থের গোলাম। এসব নিয়েই সমাজগবেষক জাকির মাহদিন এর জ্বালাময়ী বক্তব্য (বিস্তারিত শুনতে উপরের পুরো ভিডিওটি অবশ্যই দেখুন)।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এখন প্রায় প্রতিদিনই কোনো না কোনো ইস্যু নিয়ে প্রতিবাদের ঝড়! আবার ইস্যু, আবার প্রতিবাদ। এসব দেখে স্বয়ং প্রতিবাদও লজ্জায় মুখ লুকায়, ঝড় জাদুঘরে আশ্রয় নিতে চায়। আবার ইস্যু, আবার প্রতিবাদের ঝড়। হাস্যকর। প্রতিবাদ যদি সঠিক ধারায়ই হয় তবে বিতর্কিত ও অন্যায়-অপরাধের ইস্যু কমছে না কেন?

কারণ সমস্যা স্বয়ং প্রতিবাদীদের ভেতরেই। আজ যে শিক্ষিত সুন্দরী মেয়েটি সুন্দর লেখা লিখে, গরম ও প্রতিবাদী বক্তব্য দিয়ে, গতানুগতিক বিশ্লেষণ করে আপনাদের বাহবা পাচ্ছে, তার ভেতরটাকে কখনো পড়েছেন? অথবা পড়তে চেষ্টা করেছেন? তিনি আসলে কোন্ মন-মানসিকতা লালন ও ধারণ করেন? কোন্ ‘সিস্টেমে’ গড়ে উঠেছেন? তার পরিবার ও সমাজের চারপাশটা তাকে কোন্ লক্ষে চালিত করছে?

ঠিক আপনাদের কথিত শিক্ষিত, সাহসী, জ্ঞানী, মেধাবী ও প্রতিবাদী ছেলেটার ক্ষেত্রেও একই কথা প্রয়োজ্য। সে আপনাদের কাছে একজন বড় ডাক্তার, ইঞ্জিনিয়ার, প্রশাসনিক কর্মকর্তা। অর্থাৎ সরকার বা বহুজাতিক কোম্পানীর বড় চাকুরে। কিন্তু কখনো ভেবেছেন, অপসিস্টেমের ভেতরে বড় হয়ে, অপসিস্টেমের সমস্ত সুযোগ-সুবিধা নিয়ে কী এবং কতটুকু করতে পারবেন?

সমস্যা যে দিনদিন বাড়ছে এবং আরো বাড়বে তা বোঝা উচিত সমস্যা বিস্ফোরণের অন্তত দশ-বিশ-পঞ্চাশ বছর আগে। যারা একটু আগে বুঝেন, তাদেরকে আবার পাগল বলে আখ্যায়িত করেন আমাদের কথিত এই লক্ষ-কোটি প্রতিবাদীরা।

 

ক্যাটাগরি: ভিডিও নিউজ,  সম্পাদকের কলাম

ট্যাগ: জাকির মাহদিন

  • 166
    Shares

Leave a Reply