রবিবার দুপুর ১:৪৮, ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ. ৫ই ডিসেম্বর, ২০২১ ইং

বিশ্বজুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের সার্ভার ডাউন

বিশ্বজুড়ে ফেসবুকসহ হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের সার্ভার ডাউন হয়েছে। সোমবার বাংলাদেশ সময় রাত পৌনে ১০টা থেকে এসব সোশ্যাল মিডিয়া সাইটে ঢোকতে পারছিলনা ভিজিটররা।

এমনটাই জানিয়েছে অনলাইনে বিভিন্ন পরিষেবা ব্যাহত হওয়ার উপর নজরদারি সংস্থা ‘ডাউন ডিটেক্টর’ (Downdetector)। একটি সংবাদসংস্থার দাবি, সেই বিভ্রাটের মুখে পড়েছেন বিশ্বের কয়েক কোটি মানুষ।

প্রাথমিকভাবে ‘ডাউন ডিটেক্টর’-এর তরফে জানানো হয়, ব্যবহারকারীদের অভিযোগ থেকে মনে হচ্ছে যে হোয়্যাটসঅ্যাপে সমস্যা হয়েছে। ওই সাইটের তথ্য অনুযায়ী, রাত ৯ টা ২৩ মিনিট পর্যন্ত হোয়্যাটসঅ্যাপ নিয়ে ১৮,৩৩৯ টি অভিযোগ জমা পড়েছে।

শুধু নয় হোয়্যাটসঅ্যাপ নয়, ব্যাহত হয়েছে ফেসবুক এবং ইনস্টাগ্রাম পরিষেবাও। আপাতত বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীরা ইনস্টাগ্রাম এবং ফেসবুক ব্যভহার করতে পারছেন না। অ্যাকাউন্ট খুলতে গেলে পেজ লোড হচ্ছে না। বলা হচ্ছে, ‘এই সাইটে পৌঁছানো যায়নি (This site can’t be reached)’। ‘ডাউন ডিটেক্টর’ (Downdetector)-এর তথ্য অনুযায়ী, রাত ৯ টা ১৩ মিনিট পর্যন্ত ফেসবুক নিয়ে ৮৬,৫১৫ টি অভিযোগ জমা পড়েছে। ইনস্টাগ্রামের সেই সংখ্যাটা ৫৩,০৫৬ (রাত ৯ টা ৩০ মিনিট পর্যন্ত)।

সার্ভার নজরদারী অনলাইন প্ল্যাটফর্ম downforeveryoneorjustme.com এ রিপোর্ট লেখা পর্যন্ত জানিয়েছে ফেসবুক ডাউনই রয়েছে।

ক্যাটাগরি: শীর্ষ তিন,  সারাদেশ

ট্যাগ:

Leave a Reply