মঙ্গলবার সকাল ৯:২১, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ. ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ খবর:
২৮ ফেব্রুয়ারি মাতৃভাষা একাডেমিতে ‘মাতৃভাষা উৎসব’ ভলান্টিয়ার ফর বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া জেলা বোর্ড নির্বাচন অনুষ্ঠিত নির্বাচনী পোস্টারে লেমিনেশন ও পলিথিন ব্যবহাররোধে স্মারকলিপি ক্ষমতার স্বপ্নে বিভোর জাতীয় পার্টি: চুন্নু মাতৃভাষা একাডেমিতে কবিতা আড্ডা অনুষ্ঠিত হোমিওপ্যাথিক হেলথ এন্ড মেডিকেল সোসাইটি ব্রাহ্মণবা‌ড়িয়া সম্মেলন অনু‌ষ্ঠিত ব্রাহ্মণবা‌ড়িয়ার বিখ্যাত বাইশমৌজা বাজার ও গরুর হাট ব্রাহ্মণবা‌ড়িয়ায় তরুণ আলেমদের ২য় মতবিনিময় সভা অনুষ্ঠিত তরুণ আলেমদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলাম তরবা‌রির জো‌রে প্রতি‌ষ্ঠিত হয়‌নি: আলেমদের সঙ্গে মোকতা‌দির চৌধুরী ফাহমিদা প্রজেক্ট আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোকতাদির চৌধুরী এমপি ফাহমিদা প্রজেক্ট: অব‌হে‌লিত নারী‌দের কর্মসংস্থানে বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ

শিখো-শিখাও পদ্ধতিতে নতুন মডেলের স্কুল

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাক্ষেত্রে স্বল্পতম খরচে শিক্ষার সর্বাধিক বিস্তার ঘটানো এবং ঘরে ঘরে স্বউদ্যোগে শিশুদের প্রয়োজনীয় শিক্ষা নিশ্চিত করতে “একটি বাড়ি একটি শিক্ষা প্রতিষ্ঠান” রূপকল্প গ্রহণের কোনো বিকল্প নেই।

শিক্ষাক্ষেত্রে ব্যাপক দুর্নীতি, অনিয়ম ও শিক্ষা নিয়ে ব্যবসা করার লাগাম টেনে ধরতে “একটি বাড়ি একটি শিক্ষা প্রতিষ্ঠান” রূপকল্প নিয়ে ‘শিখো-শিখাও’ পদ্ধতিতে নতুন মডেলের শিক্ষাব্যবস্থা ও স্কুল প্রস্তাব করছেন সমাজগবেষক, সাংবাদিক ও কলামিস্ট জাকির মাহদিন।

তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে ‘শিখো-শিখাও’ পদ্ধতিটা সর্বাধিক কার্যকর, অর্থসাশ্রয়ী, সর্বনিম্ন সময় ও শ্রমসাপেক্ষ। এটাকে উচ্চশিক্ষার পাঠ্যপুস্তকের ভাষায় ‘সতীর্থ শিখন’ পদ্ধতি বলে। তবে শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ, দক্ষতা ও আন্তরিকতার অভাবে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ পদ্ধতির উপস্থিতি নেই।

তিনি বলেন, বর্তমান বিশ্বে ও বাংলাদেশে করোনাকালীন এ সময়টিতে জাতীয় ও আন্তর্জাতিক অর্থব্যবস্থা ভেঙ্গে পড়েছে। আবার দূর-দূরান্তের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নিয়মিত উপস্থিতিও অনিশ্চিত এবং ঝুঁকিপূর্ণ। পৃথিবী কবে কখন স্বাভাবিক হবে এর কোনো ঠিক নেই। তাই শিক্ষাক্ষেত্রে স্বল্পতম খরচে শিক্ষার সর্বাধিক বিস্তার ঘটানো এবং ঘরে ঘরে স্ব-উদ্যোগে শিশুদের প্রয়োজনীয় শিক্ষা নিশ্চিত করতে “একটি বাড়ি একটি শিক্ষা প্রতিষ্ঠান” রূপকল্প গ্রহণের কোনো বিকল্প নেই।

তিনি জানান, ২০০৩ সাল থেকে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে তিনি এ পদ্ধতি সফলভাবে প্রয়োগ করেছেন এবং ভালো ফলাফলও পেয়েছেন। তারপর এ পদ্ধতির আরো উন্নয়ন ও দক্ষতা বিকাশের জন্য তিনি এখনো পর্যন্ত এ পদ্ধতিটি নিয়ে পর্যবেক্ষণ ও পরীক্ষা নিরীক্ষা অব্যাহত রেখেছেন। এরই মধ্যে এ পদ্ধতিতে সারাদেশে নতুন মডেলের অনেকগুলো স্কুল প্রতিষ্ঠার লক্ষে দেশ দর্শন ইন্সটিটিউট নামে একটি পরিকল্পনা গ্রহণ করেছেন।

তিনি আরো বলেন, এর জন্য প্রথম শর্ত- শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ, পরিবর্তনকামিতা, আন্তরিকতা ও উদ্যোক্তা হওয়ার মানসিকতা। এগুলো থাকলে তেমন পুঁজি ও অবকাঠামোর দরকার নেই। যার যা আছে তাই নিয়ে শুরু করতে পারে। তবে তার আগে পূর্বপ্রস্তুতিমূলক শিক্ষার সংজ্ঞা, উদ্দেশ্য ও মৌলিক দর্শনগুলো উপলব্ধি করার অনুরোধ করেন। এসব নিয়ে তিনি গত তিন বছর আগে ইউটিউবে একটি ভিডিও আপলোড দিয়েছেন। সবাইকে এটি শোনার অনুরোধ জানান।

ক্যাটাগরি: ধর্ম-দর্শন-বিজ্ঞান,  প্রধান খবর,  ভিডিও নিউজ,  শীর্ষ তিন,  সম্পাদকের কলাম,  সারাদেশ

ট্যাগ:

Leave a Reply