সোমবার সকাল ৯:১৯, ১৩ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ. ২৭শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ
সর্বশেষ খবর:
ফাহমিদা প্রজেক্ট: অব‌হে‌লিত নারী‌দের কর্মসংস্থানে বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ ১২৫ বছরের বৃদ্ধা: গিনেস বুকে নাম উঠানোর প্রসঙ্গ নিউক্লিয়ার রেডিয়েশন শোষণ করে সূর্যমুখী শেষ হল ব্রাহ্মণবাড়িয়ায় ভাষা সাহিত্য সাংবাদিকতা কোর্স মুফতি মুবারকুল্লাহকে আদ-দাঈর `লেখক সম্মাননা স্মারক` প্রদান মহামন্দার শঙ্কায় বিশ্বঅর্থনী‌তি: অচলায়ত‌নে বাংলা‌দেশ মুহুরীনির্ভর আদালত ন‍্যায়বিচারের প্রতিবন্ধক আমি কেন অনলাইনে শিক্ষা ও জ্ঞান বিতরণের বিরোধী: জাকির মাহদিন ‌তিতাস ট্রেনের দুর্নী‌তি-অব্যবস্থাপনা চর‌মে: যাত্রীভোগা‌ন্তি সীমাহীন বিএমএসএফ`র উ‌দ্যোগে ঢাকায় `জার্নালিস্ট শেল্টার হোম`: সব সাংবাদিকের জন্য উন্মুক্ত মুখের ভাষা বাংলা, অস্তিত্বের ভাষা নয়: জাকির মাহদিন ভারত‌কে ব‌লে‌ছি শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে যা যা করা দরকার সবই করুন: পররাষ্ট্রমন্ত্রী

নারীর আত্মনির্ভরশীলতা কেন জরুরি?

১৬৬ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

নারী জাতি সৃষ্টির শুরু থেকেই নিগ্রহের শিকার। ইসলাম ধর্ম নারী জাতিকে শুধু সম অধিকারই দেয়নি, করেছে পুুরুষের চেয়ে অধিক সম্মানিত। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া ভারতীয় উপমহাদেশের নারী জাগরণের অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। নারী শিক্ষা ও নারী শক্তিকে জাগ্রত করতে যুগে যুগে মাদার তেরেসা, প্রিন্সেস ডায়নার মতো নারীরা এ পৃথিবীকে প্রতিনিধিত্ব করে গেছেন। মুসলিম নারী সমাজকে কুসংকারাচ্ছন্ন জীবন থেকে মুক্তি দিতে বেগম রোকেয়ার মতো ব্যক্তিত্বরা কাজ করে গেছেন। তাদের হাত ধরেই এ অঞ্চলের নারী সমাজের সমাজের মূলধারায় পদচারণা শুরু।

প্রযুক্তিনির্ভর আধুনিক পৃথিবীতেও নারী সমাজের একাংশ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে স্বাভাবিক গতিধারায় ফিরাতে কাজ করছে। প্রিসিলা ফাতেমা, ফাতেহা আয়াতের মতো অনলাইন এক্টিভিস্টরাও সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে বিদেশে বসে বাংলাদেশের ভাবমূর্তি রক্ষা করতে কাজ করে যাচ্ছেন।

আমাদের দেশের প্রায় ৪২% মানুষ দরিদ্র সীমার নিচে বাস করে। সমাজের সকল নারীকে পুরুষের পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ডে জড়িত করা না গেলে স্বনির্ভরতা অর্জন সহজসাধ্য নয় বলে সংশ্লিষ্টরা মনে করেন।

মোঃ ইমতিয়াজুল ইসলাম

সাংবা‌দিক, কলা‌মিস্ট

Some text

ক্যাটাগরি: Uncategorized

Leave a Reply

শবে বরাত: হারানো উৎসব

একু‌শের প্রভাতফে‌রি ও এর চেতনা

ইসরাইল পরিচিতি

ভাষা : গ‌তি-প্রকৃ‌তি ও বাংলা…

ভাষা : গ‌তি-প্রকৃ‌তি ও বাংলা…

প্রযুক্তি যখন আসক্তি

চুয়াল্লিশ বছর পর দেখা বন্ধু…

মানব কল্যা‌ণে সারার সেরা উপহার

বিদ্যু‌তের পর বাড়ল গ্যা‌সের দাম