বৃহস্পতিবার সকাল ১১:১৫, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ খবর:
২৮ ফেব্রুয়ারি মাতৃভাষা একাডেমিতে ‘মাতৃভাষা উৎসব’ ভলান্টিয়ার ফর বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া জেলা বোর্ড নির্বাচন অনুষ্ঠিত নির্বাচনী পোস্টারে লেমিনেশন ও পলিথিন ব্যবহাররোধে স্মারকলিপি ক্ষমতার স্বপ্নে বিভোর জাতীয় পার্টি: চুন্নু মাতৃভাষা একাডেমিতে কবিতা আড্ডা অনুষ্ঠিত হোমিওপ্যাথিক হেলথ এন্ড মেডিকেল সোসাইটি ব্রাহ্মণবা‌ড়িয়া সম্মেলন অনু‌ষ্ঠিত ব্রাহ্মণবা‌ড়িয়ার বিখ্যাত বাইশমৌজা বাজার ও গরুর হাট ব্রাহ্মণবা‌ড়িয়ায় তরুণ আলেমদের ২য় মতবিনিময় সভা অনুষ্ঠিত তরুণ আলেমদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলাম তরবা‌রির জো‌রে প্রতি‌ষ্ঠিত হয়‌নি: আলেমদের সঙ্গে মোকতা‌দির চৌধুরী ফাহমিদা প্রজেক্ট আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোকতাদির চৌধুরী এমপি ফাহমিদা প্রজেক্ট: অব‌হে‌লিত নারী‌দের কর্মসংস্থানে বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ

ফাহমিদা প্রজেক্ট আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোকতাদির চৌধুরী এমপি

আমানুল্লাহ মুর্তজা

“জাতিকে সার্বিকভাবে এগিয়ে নিতে মেয়েদের শিক্ষিত হওয়া এবং কারিগরি দিক থেকেও অন্তত যে কোনো একটা কাজে তাদের দক্ষ হওয়ার বিকল্প নেই। বিশেষ করে সাধারণ নারীদের। তাহলে তারা আত্মনির্ভরশীল হবে। অন্যদিকে সন্তানের প্রথম শিক্ষায় হতেখড়ি হয় মায়ের কাছে। সুতরাং শিক্ষিত জাতি গড়ে তুলতে মায়ের শিক্ষার বিকল্প নেই।”

“নারীর শিক্ষা, সচেতনতা, স্বনির্ভরতা” স্লোগানকে ধারণ করে ব্রাহ্মণবাড়িয়ার শিমরাইলকান্দি হাজীবাড়িতে গত চার মাস আগে শুরু হয়েছে মেয়েদের সেলাই প্রশিক্ষণ। এটি ফাহমিদা প্রজেক্ট নামে পরিচালিত হচ্ছে। গত ২৬ এপ্রিল ২০২৩ এর আনুষ্ঠা‌নিক উ‌দ্বোধন করেন ব্রাহ্মণবা‌ড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আস‌নের সংসদ সদস‌্য ও লেখক কলা‌মিস্ট র আ ম উবায়দুল মোকতা‌দির চৌধুরী।

তিনি বলেন, জাতিকে সার্বিকভাবে এগিয়ে নিতে মেয়েদের শিক্ষিত হওয়া এবং কারিগরি দিক থেকেও অন্তত যে কোনো একটা কাজে তাদের দক্ষ হওয়ার বিকল্প নেই। বিশেষ করে সাধারণ নারীদের। তাহলে তারা আত্মনির্ভরশীল হবে। অন্যদিকে সন্তানের প্রথম শিক্ষায় হতেখড়ি হয় মায়ের কাছে। সুতরাং শিক্ষিত জাতি গড়ে তুলতে মায়ের শিক্ষার বিকল্প নেই।

 

এ অনুষ্ঠানের আয়োজক জাকির মাহদিন বলেন, দেশে অনার্স-মাস্টার্স ডিগ্রিধারীর সংখ্যা প্রচুর। সে তুলনায় কারিগরি শিক্ষায় দক্ষ তেমন কেউ নেই বললেই চলে। অথচ এর চাহিদা ব্যাপক। তাই তথাকথিত ‘শিক্ষাসর্বস্য’ কোনো প্রতিষ্ঠান গড়ে না তুলে আমরা চাচ্ছি কারিগরি শিক্ষায় গুরুত্ব দেয়া একটা শিক্ষা প্রতিষ্ঠান। ভবিষ্যতে যেন এখান থেকে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষায়ও মেয়েরা দক্ষ হয়ে ওঠে এবং প্রচুর কর্মসংস্থানও তৈরি হয়।

এ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এড‌ভো‌কেট আব্দুল কাইয়ুম, এড‌ভো‌কেট মাহবুবুল আলম খোকন, এডভো‌কেট শাহানুর ইসলাম, এডভোকেট লোকমান হোসেন, ফারুক মিয়া, ১১ নং ওয়া‌র্ডের কাউ‌ন্সিলর শা‌কিল আহমেদ, হাজী মোনায়েম, ইদন মিয়া, দেলোয়ার হোসাইন জুম্মান, মনির হোসেন, জেলা ছাত্রলীগ সভাপতি রুবেল হোসাইন, শাহাদাত হোসাইন, জাকির মাহদিন, মোহাম্মদ ছফিউল্লা, আনোয়ার হোসেন বাদল, শামসুদ্দীন জুয়েল, আমির হামজা আল জামি, হাফেজ ইমরান হোসাইন প্রমুখ।

ক্যাটাগরি: প্রধান খবর,  ভিডিও নিউজ,  শীর্ষ তিন

ট্যাগ:

Leave a Reply