মঙ্গলবার দুপুর ২:২৮, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ খবর:
২৮ ফেব্রুয়ারি মাতৃভাষা একাডেমিতে ‘মাতৃভাষা উৎসব’ ভলান্টিয়ার ফর বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া জেলা বোর্ড নির্বাচন অনুষ্ঠিত নির্বাচনী পোস্টারে লেমিনেশন ও পলিথিন ব্যবহাররোধে স্মারকলিপি ক্ষমতার স্বপ্নে বিভোর জাতীয় পার্টি: চুন্নু মাতৃভাষা একাডেমিতে কবিতা আড্ডা অনুষ্ঠিত হোমিওপ্যাথিক হেলথ এন্ড মেডিকেল সোসাইটি ব্রাহ্মণবা‌ড়িয়া সম্মেলন অনু‌ষ্ঠিত ব্রাহ্মণবা‌ড়িয়ার বিখ্যাত বাইশমৌজা বাজার ও গরুর হাট ব্রাহ্মণবা‌ড়িয়ায় তরুণ আলেমদের ২য় মতবিনিময় সভা অনুষ্ঠিত তরুণ আলেমদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলাম তরবা‌রির জো‌রে প্রতি‌ষ্ঠিত হয়‌নি: আলেমদের সঙ্গে মোকতা‌দির চৌধুরী ফাহমিদা প্রজেক্ট আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোকতাদির চৌধুরী এমপি ফাহমিদা প্রজেক্ট: অব‌হে‌লিত নারী‌দের কর্মসংস্থানে বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ

বিতর্কিত পাঠ্যপুস্তক ও আমাদের করণীয়

৩৬৪ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

বিতর্কিত পাঠ্যক্রমের পরিবর্তন অবশ্যই সময়ের দাবি। তবে শিক্ষার্থীদের উচিত হবে সবকিছুর পরেও পড়াশোনায় মনোনিবেশ করা। এজন্য পাঠ্যপুস্তুকের পাশাপাশি বাংলা, ইংরেজি সাহিত্য ও ব্যাকরণের উপর ভালো রাইটারের বই পড়ায় মনোযোগী হয়ে ওঠা। ভালো ডিকশনারি চর্চা করা। বিশেষ করে বাংলা- ইংলিশ এবং ইংলিশ টু বাংলা। বেসিক গণিতের উপর বিভিন্ন বই বাজারে কিনতে পাওয়া যায়। এগুলোও চর্চা করা যেতে পারে। মনীষিগণের জীবনী পাঠ মানবিক গুণগুলোকে বিকশিত করতে সহায়ক ভূমিকা রাখতে পারে।

অনেকেই বই কেনার সামর্থ্যরে দোহাই দিয়ে থাকে। ডিজিটাল প্রযুক্তির যুগে বেশ কিছু বই অনলাইন পোর্টালে পাওয়া যায় পিডিএফ ডাউনলোড করে পড়া যায়, পুরাতন লাইব্রেরীতেও ভালো বই কম দামে পাওয়া যায়, প্রায় প্রতিটি এলাকায় গণগ্রন্থাগার রয়েছে এগুলোতে সাধারণত শিক্ষার্থীরা যায়না। পরীক্ষা সহজ করা মানেই এই নয় যে পড়াশোনাও করতে হবেনা। পরীক্ষার সিলেবাস হয়তো ছোট হয়েছে তাই পড়াশোনা বন্ধ করা যাবেনা।

শিক্ষা ব্যবস্থার বিতর্কের বিষয় নিয়ে স্কুল কলেজ পড়–য়া শিক্ষার্থীরা খুব বেশি চিন্তাগ্রস্থ না হয়ে আপনাদের উচিত বিভিন্ন সাইট থেকে পিডিএফ বই গুলো ডাউনলোড করে বেসিক কন্সেপ্টগুলোর উপর ধারণা পরিষ্কার করে নেয়া। আমরা সাধারণত বাংলা, ইংরেজি, গণিত, সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান (পদার্থ, রসায়ন, জীব), নিজ নিজ ধর্মীয় শিক্ষা, আইসিটি ইত্যাদি বইগুলোর উপর পরীক্ষা দিয়ে থাকি। স্কুল কলেজের সিলেবাস যতই ছোট হোক না কেন, মনে রাখতে প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলো কখনোই সহজ হয়না। ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা, সরাকারি মেডিক্যাল ভর্তি পরীক্ষা, বিসিএসসহ বিভিন্ন সরকারি চাকুরী, আইনজীবি নিবন্ধন পরীক্ষা সহ কোন পরীক্ষাই কিন্তু সহজ হয় না।

নির্ধারিত আসনের অধীনে হাজার হাজার পরীক্ষার্থীদের মাঝখান থেকে নির্দিষ্ট কয়েকজনের বাছাই পরীক্ষা সহজ হওয়ার কথাও নয়। তাই শিক্ষার্থীদের উচিত হবে পঞ্চম শ্রেণি থেকেই বেসিক টপিকগুলোর উপর জ্ঞানার্জন করা। পাঠ্যপুস্তক নিয়ে সমস্য্যা গুলো একসময় সমাধান হয়ে যাবে ঠিকই কিন্তু আপনাদের শিক্ষাবর্ষ থেকে সময়গুলো ঠিকই চলে যাচ্ছে। তাই জ্ঞানার্জনে মনোনিবেশ করা উচিত। উদাহরণ হিসেবে একটি বইয়ের লিঙ্ক দিলাম। বাকীগুলো আপনারা যার যেটা প্রয়োজন তা বের করে পড়ে নিতে পারেন।

মোঃ ইমতিয়াজুল ইসলাম (এলএলবি)

Some text

ক্যাটাগরি: Uncategorized

Leave a Reply

হিজবুল্লাহকে ইসরাইলের কঠিন হুশিয়ারি

‌ফি‌লি‌স্তি‌নের রক্তঝরা ইতিহাস

বিপদে ভেঙ্গে পড়া নয়, কৃতজ্ঞতাবোধ…

মান‌সিক অস্থিরতা দূর করতে কোন…

প‌রিবার ও সম্প্রী‌তির বন্ধন

অর্থই কি সব সু‌খের মূল?