শুক্রবার রাত ৯:১৯, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ. ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
Advertisement
সর্বশেষ খবর:
শেষ হল ব্রাহ্মণবাড়িয়ায় ভাষা সাহিত্য সাংবাদিকতা কোর্স মুফতি মুবারকুল্লাহকে আদ-দাঈর `লেখক সম্মাননা স্মারক` প্রদান মহামন্দার শঙ্কায় বিশ্বঅর্থনী‌তি: অচলায়ত‌নে বাংলা‌দেশ মুহুরীনির্ভর আদালত ন‍্যায়বিচারের প্রতিবন্ধক আমি কেন অনলাইনে শিক্ষা ও জ্ঞান বিতরণের বিরোধী: জাকির মাহদিন ‌তিতাস ট্রেনের দুর্নী‌তি-অব্যবস্থাপনা চর‌মে: যাত্রীভোগা‌ন্তি সীমাহীন বিএমএসএফ`র উ‌দ্যোগে ঢাকায় `জার্নালিস্ট শেল্টার হোম`: সব সাংবাদিকের জন্য উন্মুক্ত মুখের ভাষা বাংলা, অস্তিত্বের ভাষা নয়: জাকির মাহদিন ভারত‌কে ব‌লে‌ছি শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে যা যা করা দরকার সবই করুন: পররাষ্ট্রমন্ত্রী অপ‌টিমাম আই‌টি‌ ব্রাহ্মণবা‌ড়িয়ায় শুরু হচ্ছে ফ্রিল্যা‌ন্সিং মাস্টার কোর্স শুক্রবার ঢাকায় আদ-দাঈর কো‌র্সে জা‌কির মাহ‌দি‌নের ক্লাস: সবার জন্য উন্মুক্ত কেন্দুয়া-নেত্রকোনা আ’লীগ নেতাকর্মী‌দের দ‌লে দ‌লে বিএনপিতে যোগদান

কিয়ামাত ও বর্তমান পৃথিবী

৯০ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

প্রায় ১৫০০ বছর পূর্বে নাজিল হওয়া আল কুরআন সমগ্র মুসলিমের জন্য সর্বশেষ কিতাব নয় সমগ্র মানবজাতির জন্য কল্যাণের বাণী নিয়ে নাজিল হয়েছিল। আল কুরআন পৃথিবী ধ্বংসের আলামত হিসেবে বিভিন্ন সূরায় (অধ্যায়) এ আলোচনা করেছেন। প্রতিটি আয়াত নাজিল হওয়ার পিছনে রয়েছে এমন কিছু ঘটনা যা কেয়ামতের পূর্ব পর্যন্ত সকল মানবজাতির জন্য উন্নতি ও ধ্বংসের কারণ বর্ণিত রয়েছে। তাফসীরকারকগণ সূরা কাহাফের তিনটি ঘটনার মাধ্যমে কিয়ামতের অসংখ্য নিদর্শন সম্পর্কে খিজির (আঃ) আর মুসা (আঃ) নবীর মধ্যকার কথোপকথনের মাধ্যমে সবর ও শিক্ষামূলক তিনটি নসিয়ত এর মাধ্যমে জ্ঞানের পরিসীমা ও আল্লাহর অসীম জ্ঞানের তুলনামূলক পার্থক্য বুঝিয়েছিলেন পাখির পানি পানের ঘটনা থেকে। জ্ঞান অর্জন মানব জাতির প্রথম কাজ “পড়” শব্দখানার আরবি পরিভাষা দিয়ে আল কুরআন নাজিল হওয়া শুরু হয়েছিল। আমরা আজ জ্ঞান বিমুখ হয়ে যাচ্ছি দিন দিন। RGB কালার মোডে সারাদিন এন্ড্রয়েড ডিভাইস চালাতে চালাতে সকলের দৃষ্টি একটি নির্দিষ্ট বিন্দুতে সীমাবদ্ধ হয়ে পড়েছে। উদাহরণ স্বরূপ বলা যায়, দোকানে গেলেন দোকানদার মোবাইল চালাচ্ছে আর আপনার মাল মাপতেছে, বাসে উঠেই মোবাইল নিয়ে শুরু হলো চেটিং বা ভিডিও দেখা। অথচ ইসলাম ধর্মে যানবাহনে আড়োহনের সময় দোয়ার বিধান রয়েছে আর দোয়া বা জিকিরের মাধ্যমে আল্লাহর নিকটবর্তী থাকা যায়।

কিন্তু আমাদের সকলের দৃষ্টিকে একদিকে কনভার্ট করে একটা শ্রেণী অস্ত্র প্রতিযোগিতা, সম্পদের প্রতিযোগিতায় নিজেদের মহামূল্যবান ইজ্জত সম্মানকেও পয়সার বিনিময়ে বিলিয়ে দিতে কৃপণতাটুকু বোধ করেনা। সম্মোহনী শক্তি কালা জাদুর একটা প্রভাব বা ধ্যান ধারণা বিভিন্ন প্রচলিত কুসংস্কার একসময় বিদ্যমান ছিলো। কালাজাদুর মাধ্যমে জাদুগ্রস্ত করে গৃহস্থের সম্পদ লুট করে বা চুরি করে নিয়ে যেতো একটা শ্রেণী। আজকাল ডিজিটাল ডিভাইস নামে বিভিন্ন যন্ত্র দিয়ে পুরো প্রকৃতি পর্যন্ত নিয়ন্ত্রণ করা শুরু হয়ে গেছে। মহাকাশ যুদ্ধ দুনিয়া কেয়ামতের গুরুত্বপূর্ণ আলামতসমূহের মধ্যে অন্যতম। আর কিসের প্রতীক্ষা এখনই সময় সব দুনিয়াবী প্রতিযোগিতাকে পিছনে ফেলে আখিরাতকে প্রাধান্য দিয়ে দুনিয়াবী জীবন যাত্রা পরিচালনা করার তৌপিক আল্লাহ তায়ালা যেন আমাদের দান করেন।

সংকলনঃ ইমতিয়াজুল ইসলাম সৌরভ (এলএলবি)

Some text

ক্যাটাগরি: Uncategorized

Leave a Reply