বৃহস্পতিবার সকাল ১১:৩৩, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ খবর:
২৮ ফেব্রুয়ারি মাতৃভাষা একাডেমিতে ‘মাতৃভাষা উৎসব’ ভলান্টিয়ার ফর বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া জেলা বোর্ড নির্বাচন অনুষ্ঠিত নির্বাচনী পোস্টারে লেমিনেশন ও পলিথিন ব্যবহাররোধে স্মারকলিপি ক্ষমতার স্বপ্নে বিভোর জাতীয় পার্টি: চুন্নু মাতৃভাষা একাডেমিতে কবিতা আড্ডা অনুষ্ঠিত হোমিওপ্যাথিক হেলথ এন্ড মেডিকেল সোসাইটি ব্রাহ্মণবা‌ড়িয়া সম্মেলন অনু‌ষ্ঠিত ব্রাহ্মণবা‌ড়িয়ার বিখ্যাত বাইশমৌজা বাজার ও গরুর হাট ব্রাহ্মণবা‌ড়িয়ায় তরুণ আলেমদের ২য় মতবিনিময় সভা অনুষ্ঠিত তরুণ আলেমদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলাম তরবা‌রির জো‌রে প্রতি‌ষ্ঠিত হয়‌নি: আলেমদের সঙ্গে মোকতা‌দির চৌধুরী ফাহমিদা প্রজেক্ট আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোকতাদির চৌধুরী এমপি ফাহমিদা প্রজেক্ট: অব‌হে‌লিত নারী‌দের কর্মসংস্থানে বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ

মাতৃভাষা একাডেমিতে কবিতা আড্ডা অনুষ্ঠিত

আমানুল্লাহ মুর্তজা

শিক্ষা, সাহিত্য, শিল্প ও সংস্কৃতি- এ চারটি বিভাগের বিভিন্ন অনুষ্ঠান, সভা, সেমিনার ও মতবিনিময়ের জন্য মাতৃভাষা একাডেমির মিলনায়তন ব্যবহার বিনামূল্যে সবার জন্য উন্মুক্ত থাকবে।

ব্রাহ্মণবাড়িয়ার পাইকপাড়াস্থ লাকি টাওয়ারে ‘মাতৃভাষা একাডেমি’ মিলনায়তনে গত ১ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যায় কবি-লেখকদের এক জমজমাট আড্ডা অনুষ্ঠিত হয়। ‘পিস এন্ড হারমোনি ট্রাস্ট’ ও ‘মাতৃভাষা একাডেমি’র প্রতিষ্ঠাতা কবি আনিস মুহম্মদের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও মুক্তিযুদ্ধ গবেষক জয়দুল হোসেন।

আনিস মুহম্মদ কবিতা পাঠ ও কবিতা নিয়ে আলোচনা শেষে মাতৃভাষা একাডেমির পক্ষ থেকে কয়েকটি ভিন্নমাত্রিক ও চমৎকার উদ্যোগের কথা জানান। এর একটি হচ্ছে, ‘প্রথম বই জাদুঘর’। অর্থাৎ একজন লেখকের প্রকাশিত প্রথম বই, সম্পাদিত সাময়িকী, পত্রিকা, ম্যাগাজিন প্রভৃতি এতে সংরক্ষিত থাকবে।

দুই. শিক্ষা, সাহিত্য, শিল্প ও সংস্কৃতি- এ চারটি বিভাগের বিভিন্ন অনুষ্ঠান, সভা, সেমিনার ও মতবিনিময়ের জন্য মাতৃভাষা একাডেমির মিলনায়তন ব্যবহার বিনামূল্যে সবার জন্য উন্মুক্ত থাকবে এবং মাতৃভাষা মিলনায়তনে সকল আধুনিক সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে।

প্রথম বই জাদুঘর

কবি ও মুক্তিযুদ্ধ গবেষক জয়দুল হোসেন তার স্বরচিত কবিতা পাঠ শেষে মাতৃভাষা একাডেমির এ উদ্যোগগুলোর ভূয়সী প্রশংসা করেন এবং ‘প্রথম বই জাদুঘর’-এ তাঁর প্রথম বই ‘স্বরবৃত্তে স্বরাঘাত’ রাখার ঘোষণা দেন।

কবিতা পাঠ, আড্ডা, আলোচনায় আরো অংশ নেন মাতৃভাষা একাডেমির সিইও আবু নাসের, কবি ফারুক আহমেদ ভূঁইয়া, কবি ও লেখক এইচ এম জাবেদ হোসাইন, কবি এস এম ইউনুস, মুফতি শরীফ আহমাদ, আমানুল্লাহ মুর্তজা, মাজহারুল ইসলাম চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লেখক ও কলামিস্ট জাকির মাহদিন।

ক্যাটাগরি: প্রধান খবর,  শীর্ষ তিন

ট্যাগ:

Leave a Reply