রবিবার সকাল ১১:২৯, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ. ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ খবর:
ব্রাহ্মণবাড়িয়া আয়কর আইনজীবী সমিতির অভিষেক ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠিত ২৮ ফেব্রুয়ারি মাতৃভাষা একাডেমিতে ‘মাতৃভাষা উৎসব’ ভলান্টিয়ার ফর বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া জেলা বোর্ড নির্বাচন অনুষ্ঠিত নির্বাচনী পোস্টারে লেমিনেশন ও পলিথিন ব্যবহাররোধে স্মারকলিপি ক্ষমতার স্বপ্নে বিভোর জাতীয় পার্টি: চুন্নু মাতৃভাষা একাডেমিতে কবিতা আড্ডা অনুষ্ঠিত হোমিওপ্যাথিক হেলথ এন্ড মেডিকেল সোসাইটি ব্রাহ্মণবা‌ড়িয়া সম্মেলন অনু‌ষ্ঠিত ব্রাহ্মণবা‌ড়িয়ার বিখ্যাত বাইশমৌজা বাজার ও গরুর হাট ব্রাহ্মণবা‌ড়িয়ায় তরুণ আলেমদের ২য় মতবিনিময় সভা অনুষ্ঠিত তরুণ আলেমদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলাম তরবা‌রির জো‌রে প্রতি‌ষ্ঠিত হয়‌নি: আলেমদের সঙ্গে মোকতা‌দির চৌধুরী ফাহমিদা প্রজেক্ট আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোকতাদির চৌধুরী এমপি

ইসলাম তরবা‌রির জো‌রে প্রতি‌ষ্ঠিত হয়‌নি: আলেমদের সঙ্গে মোকতা‌দির চৌধুরী

দেশ দর্শন প্রতি‌বেদক

হযরত শেখ সাদি (র.) শুধু কবি, আলেম ও দার্শনিক ছিলেন না। তিনি একজন ভালো গণিতজ্ঞ ও জোতির্বিজ্ঞানীও ছিলেন, যা আজকাল অনেকেই জানে না।

ধর্মীয় জ্ঞা‌নের পাশাপা‌শি লেখা‌লে‌খি, সমসাময়িক বিষয়ে মুক্ত‌চিন্তা, সমাজ ও রাষ্ট্রচিন্তায় অভ‌্যস্ত এবং নিজ নিজ কর্মস্থ‌লে অভিজ্ঞ ও দক্ষ এমন প্রায় দশজন তরুণ আ‌লে‌মের স‌ঙ্গে ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের সংসদ সদস‌্য র আ ম উবায়দুল মোকতা‌দির চৌধুরী মত‌বি‌নিময় ক‌রেন। এ‌টি গত ১৯ মে শুক্রবার সকাল ৯টায় তার নিজ বাসভবন চিনাই‌রে অনু‌ষ্ঠিত হয়। ধর্ম, শিক্ষাব‌্যবস্থা ইত‌্যা‌দির পাশাপা‌শি আ‌লোচনা হ‌য়ে‌ছে প্রধানত তিন‌টি শব্দ নি‌য়ে। ইউ‌নি‌টি, ডি‌সি‌প্লিন ও ফেইথ।

তি‌নি এক‌টি বিষ‌য়ে মতামত প্রদান কর‌তে গি‌য়ে ব‌লে‌ছেন, ধর্মীয় ছোট ছোট শিক্ষাপ্রতিষ্ঠানগু‌লো বি‌চ্ছিন্নভা‌বে ব‌্যক্তির ই‌চ্ছেম‌তো ও মনগড়াম‌তো প‌রিচা‌লিত না হ‌য়ে এগুলো যেন অন্তত দশ-দশ‌টি মি‌লে মি‌লে একেক‌টি ইউ‌নি‌টি গ‌ড়ে তু‌লে এবং এর ডি‌সি‌প্লিন আ‌রো মজবুত ক‌রে। তাহ‌লে বিশ্বাস আ‌রো মজবুত হ‌বে। এছাড়া আ‌রো বি‌ভিন্ন বিষয় নি‌য়ে ঘণ্টাব‌্যাপী আ‌লোচনা চ‌লে।

এছাড়া তিনি বলেন, ইসলাম তরবারির জোরে প্রতিষ্ঠিত হয়নি; হয়েছে আদর্শ, ভালোবাসা, সহমর্মিতা , সহযোগিতার মাধ্যমে। তিনি আরো বলেন, হযরত শেখ সাদি (র.) শুধু কবি, আলেম ও দার্শনিক ছিলেন না। তিনি একজন ভালো গণিতজ্ঞ ও জোতির্বিজ্ঞানীও ছিলেন, যা আজকাল অনেকেই জানে না। সুতরাং বিজ্ঞান, দর্শন ও বিভিন্ন আবিষ্কারেও আমাদের এগিয়ে যেতে হবে।

ক্যাটাগরি: প্রধান খবর,  ব্রাহ্মণবাড়িয়া,  শীর্ষ তিন

ট্যাগ:

Leave a Reply