বৃহস্পতিবার সকাল ১১:৫৭, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ খবর:
২৮ ফেব্রুয়ারি মাতৃভাষা একাডেমিতে ‘মাতৃভাষা উৎসব’ ভলান্টিয়ার ফর বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া জেলা বোর্ড নির্বাচন অনুষ্ঠিত নির্বাচনী পোস্টারে লেমিনেশন ও পলিথিন ব্যবহাররোধে স্মারকলিপি ক্ষমতার স্বপ্নে বিভোর জাতীয় পার্টি: চুন্নু মাতৃভাষা একাডেমিতে কবিতা আড্ডা অনুষ্ঠিত হোমিওপ্যাথিক হেলথ এন্ড মেডিকেল সোসাইটি ব্রাহ্মণবা‌ড়িয়া সম্মেলন অনু‌ষ্ঠিত ব্রাহ্মণবা‌ড়িয়ার বিখ্যাত বাইশমৌজা বাজার ও গরুর হাট ব্রাহ্মণবা‌ড়িয়ায় তরুণ আলেমদের ২য় মতবিনিময় সভা অনুষ্ঠিত তরুণ আলেমদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলাম তরবা‌রির জো‌রে প্রতি‌ষ্ঠিত হয়‌নি: আলেমদের সঙ্গে মোকতা‌দির চৌধুরী ফাহমিদা প্রজেক্ট আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোকতাদির চৌধুরী এমপি ফাহমিদা প্রজেক্ট: অব‌হে‌লিত নারী‌দের কর্মসংস্থানে বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ

নারীর আত্মনির্ভরশীলতা কেন জরুরি?

৩৬৬ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

নারী জাতি সৃষ্টির শুরু থেকেই নিগ্রহের শিকার। ইসলাম ধর্ম নারী জাতিকে শুধু সম অধিকারই দেয়নি, করেছে পুুরুষের চেয়ে অধিক সম্মানিত। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া ভারতীয় উপমহাদেশের নারী জাগরণের অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। নারী শিক্ষা ও নারী শক্তিকে জাগ্রত করতে যুগে যুগে মাদার তেরেসা, প্রিন্সেস ডায়নার মতো নারীরা এ পৃথিবীকে প্রতিনিধিত্ব করে গেছেন। মুসলিম নারী সমাজকে কুসংকারাচ্ছন্ন জীবন থেকে মুক্তি দিতে বেগম রোকেয়ার মতো ব্যক্তিত্বরা কাজ করে গেছেন। তাদের হাত ধরেই এ অঞ্চলের নারী সমাজের সমাজের মূলধারায় পদচারণা শুরু।

প্রযুক্তিনির্ভর আধুনিক পৃথিবীতেও নারী সমাজের একাংশ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে স্বাভাবিক গতিধারায় ফিরাতে কাজ করছে। প্রিসিলা ফাতেমা, ফাতেহা আয়াতের মতো অনলাইন এক্টিভিস্টরাও সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে বিদেশে বসে বাংলাদেশের ভাবমূর্তি রক্ষা করতে কাজ করে যাচ্ছেন।

আমাদের দেশের প্রায় ৪২% মানুষ দরিদ্র সীমার নিচে বাস করে। সমাজের সকল নারীকে পুরুষের পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ডে জড়িত করা না গেলে স্বনির্ভরতা অর্জন সহজসাধ্য নয় বলে সংশ্লিষ্টরা মনে করেন।

মোঃ ইমতিয়াজুল ইসলাম

সাংবা‌দিক, কলা‌মিস্ট

Some text

ক্যাটাগরি: Uncategorized

Leave a Reply

হিজবুল্লাহকে ইসরাইলের কঠিন হুশিয়ারি

‌ফি‌লি‌স্তি‌নের রক্তঝরা ইতিহাস

বিপদে ভেঙ্গে পড়া নয়, কৃতজ্ঞতাবোধ…

মান‌সিক অস্থিরতা দূর করতে কোন…

প‌রিবার ও সম্প্রী‌তির বন্ধন

অর্থই কি সব সু‌খের মূল?