সোমবার সন্ধ্যা ৬:২৪, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ. ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
Advertisement
সর্বশেষ খবর:
মুহুরীনির্ভর আদালত ন‍্যায়বিচারের প্রতিবন্ধক আমি কেন অনলাইনে শিক্ষা ও জ্ঞান বিতরণের বিরোধী: জাকির মাহদিন ‌তিতাস ট্রেনের দুর্নী‌তি-অব্যবস্থাপনা চর‌মে: যাত্রীভোগা‌ন্তি সীমাহীন বিএমএসএফ`র উ‌দ্যোগে ঢাকায় `জার্নালিস্ট শেল্টার হোম`: সব সাংবাদিকের জন্য উন্মুক্ত মুখের ভাষা বাংলা, অস্তিত্বের ভাষা নয়: জাকির মাহদিন ভারত‌কে ব‌লে‌ছি শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে যা যা করা দরকার সবই করুন: পররাষ্ট্রমন্ত্রী অপ‌টিমাম আই‌টি‌ ব্রাহ্মণবা‌ড়িয়ায় শুরু হচ্ছে ফ্রিল্যা‌ন্সিং মাস্টার কোর্স শুক্রবার ঢাকায় আদ-দাঈর কো‌র্সে জা‌কির মাহ‌দি‌নের ক্লাস: সবার জন্য উন্মুক্ত কেন্দুয়া-নেত্রকোনা আ’লীগ নেতাকর্মী‌দের দ‌লে দ‌লে বিএনপিতে যোগদান এক স্ত্রী‌তে পুরু‌ষ ও সমা‌জের যেসব সমস্যা দেখা দি‌তে পা‌রে ছাত্রকে বিয়ে করে ভাইরাল ক‌লেজ শি‌ক্ষিকার লাশ উদ্ধার অমানুষের তালিকায় কেন উচ্চ শিক্ষিতরাই বেশি

বিশ্বাসে আঘাত মানবতাবিরোধী অপরাধ

আ‌দিত্য আরাফাত

"প্রতিবেশী রাষ্ট্রের প্রভাবশালী বিজেপি নেত্রীর হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে করা মন্তব্যটি জঘন্য। এর নিন্দা জানাই। মানুষের বিশ্বাসের জায়গায় আঘাত করা মানবতাবিরোধী অপরাধ।"

ধর্মটা শুধু ধার্মিকের আবেগের জায়গা নয়। নিয়মিত ধর্ম পালন করেন না কিন্তু বিশ্বাস করেন, তাদেরও আবেগের জায়গা। যে কোনো ধর্মের বেলায় এটা প্রযোজ্য।

মহামানব মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর অবমাননা কোনোভাবে মুসলিমরা মেনে নিবে না। নেয়া উচিতও নয়। হিন্দু, বৌদ্ধ, খ্রীস্টানরাও তাদের ধর্মের প্রবর্তক অথবা ধর্মীয় প্রধান ব্যক্তিকে নিয়ে কঠাক্ষ করলে মেনে নিবে না। তাছাড়া ভারতে যা হয়েছে তা সাধারণ কোনো ব্যক্তি অন্য ধর্ম নিয়ে কঠাক্ষ করেননি। এটা এসেছে ওই দেশের একজন গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে। মহানবীকে নিয়ে অশ্লীল বক্তব্য শুধু সংখ্যালঘু মুসলিমদেরই আঘাত করেনি, সারাবিশ্বে ওই ধর্মের অনুসারীদের মানসিকভাবে আহত করেছে। মত প্রকাশের স্বাধীনতা মানেই অন্যের ধর্মীয় বিশ্বাসে আঘাত নয়।

আমি কোনো সুবিধাবাদী ব্যক্তি নই যে, অন্য ধর্ম নিয়ে কেউ কঠাক্ষ করলে ফেসবুকে ঝড় তুলবো আর মুসলিমদের বেলায় চুপ থেকে ইন্টেলেকচুয়াল সেজে চুপ থাকবো। কোনো ভনিতা না করে বলি, প্রতিবেশী রাষ্ট্রের প্রভাবশালী বিজেপি নেত্রীর হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে করা মন্তব্যটি জঘন্য। এর নিন্দা জানাই। মানুষের বিশ্বাসের জায়গায় আঘাত করা মানবতাবিরোধী অপরাধ। এ নিয়ে যারা প্রতিবাদ করছেন তা অহিংষ হোক।

আ‌দিত্য আরাফাত

বি‌শেষ প্রতি‌নিধি: ডিবি‌সি নিউজ

ক্যাটাগরি: ধর্ম-দর্শন-বিজ্ঞান,  মিনি কলাম

ট্যাগ:

Leave a Reply