সোমবার বিকাল ৪:৩৫, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ. ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
Advertisement
সর্বশেষ খবর:
মুহুরীনির্ভর আদালত ন‍্যায়বিচারের প্রতিবন্ধক আমি কেন অনলাইনে শিক্ষা ও জ্ঞান বিতরণের বিরোধী: জাকির মাহদিন ‌তিতাস ট্রেনের দুর্নী‌তি-অব্যবস্থাপনা চর‌মে: যাত্রীভোগা‌ন্তি সীমাহীন বিএমএসএফ`র উ‌দ্যোগে ঢাকায় `জার্নালিস্ট শেল্টার হোম`: সব সাংবাদিকের জন্য উন্মুক্ত মুখের ভাষা বাংলা, অস্তিত্বের ভাষা নয়: জাকির মাহদিন ভারত‌কে ব‌লে‌ছি শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে যা যা করা দরকার সবই করুন: পররাষ্ট্রমন্ত্রী অপ‌টিমাম আই‌টি‌ ব্রাহ্মণবা‌ড়িয়ায় শুরু হচ্ছে ফ্রিল্যা‌ন্সিং মাস্টার কোর্স শুক্রবার ঢাকায় আদ-দাঈর কো‌র্সে জা‌কির মাহ‌দি‌নের ক্লাস: সবার জন্য উন্মুক্ত কেন্দুয়া-নেত্রকোনা আ’লীগ নেতাকর্মী‌দের দ‌লে দ‌লে বিএনপিতে যোগদান এক স্ত্রী‌তে পুরু‌ষ ও সমা‌জের যেসব সমস্যা দেখা দি‌তে পা‌রে ছাত্রকে বিয়ে করে ভাইরাল ক‌লেজ শি‌ক্ষিকার লাশ উদ্ধার অমানুষের তালিকায় কেন উচ্চ শিক্ষিতরাই বেশি

বিএমএসএফ`র উ‌দ্যোগে ঢাকায় `জার্নালিস্ট শেল্টার হোম`: সব সাংবাদিকের জন্য উন্মুক্ত

দেশ দর্শন

"পেশাগত কাজে ঢাকায় আসা সাংবাদিকরা এখানে নামমাত্র খরচে (৩০০ টাকায় তিনবেলা খাবারসহ) থাকা ও খাওয়ার সুবিধা পাবেন। নির্যাতন ও মামলা-হামলার শিকার সাংবাদিকরা বিশেষ অগ্রাধিকার পাবেন বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে।"

আজ সোমবার ২২ আগষ্ট রাজধানী ঢাকার মাতুয়াই‌লে বিএমএসএফ এর উ‌দ্যো‌গে সারা‌দে‌শের বি‌শেষ ক‌রে মফস্বল সাংবা‌দিক‌দের থাকা-খাওয়ার সু‌বিধার জন‌্য প্রতি‌ষ্ঠিত হয় “জার্নালিস্ট শেল্টার হোম”। এ‌টি দেশের সকল সাংবাদিকের জন্য উন্মুক্তের ঘোষণা করা হয়েছে। দেশের যে কোনো প্রান্ত থেকে আসা যে কোনো সাংবাদিক এখানকার সু‌যোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন।

সাংবাদিকদের স্বার্থে শেল্টার হোমের মত গুরুত্বপূর্ণ উ‌দ্যোগ বিএমএসএফের পক্ষ থেকে আগামীতেও নেয়া হবে। সারাদেশে ৮ বিভাগে ৮টি সাংবাদিক প্রশিক্ষন কেন্দ্র গঠনের পরিকল্পনা তাদের রয়েছে। ইতিমধ্যে সরকারের নিকট সাংবাদিক প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠার দাবি তোলা হয়েছে। আশা করছি দক্ষ সাংবাদিক গড়ে তুলতে সরকার আন্তরিক হবেন। রাজধানীর মাতুয়াইলে সোমবার ২২ আগষ্ট দুপুর ১২টায় শেল্টার হোম উদ্বোধনকালে বিএমএসএফের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আহমেদ আবু জাফর একথা বলেন।

দোয়া ও ফিতা কেটে উদ্বোধন করেন বীরমুক্তিযোদ্ধা ও প্রবীন সাংবাদিক আব্দুল মালেক মনি। দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলনা মো: মিজানুর রহমান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতি সোহেল আহমেদ,সাধারণ সম্পাদক শিবলী সাদিক খান, যুগ্ম-সাধারণ সম্পাদক মোশারফ হোসেন নীলু, ট্রাস্টি বোর্ডের সদস্য রফিকুল ইসলাম মীরপুরী, সংগঠনের সাবেক যুগ্ম-সম্পাদক সৈয়দ খায়রুল আলম, সাংগঠনিক সম্পাদক ফয়সাল আজম অপু, শেল্টার হোমের ইনচার্জ এখলাস উদ্দিন রিয়াদ, কেন্দ্রীয় সদস্য শাহজালাল উজ্জল, মিজানুর রহমান রাসেল, হাজী আব্দুল লতিফ ভুইয়া কলেজের সহকারী অধ্যাপক গোলাম কিবরিয়া, শিবচর শাখার সম্পাদক বিএম হায়দার আলী, কোষাধ্যক্ষ মাসুদৃর রহমান, সামিয়া ইয়াসমিন পিয়া, আব্দুল মান্নান, তামজিদুর রহমান ভুইয়া, আব্দুর রাজ্জাক, আবু সুফিয়ান, ইয়ামিন হাসান শুভ প্রমূখ।

পেশাগত কাজে ঢাকায় আসা সাংবাদিকরা এখানে নামমাত্র খরচে (৩০০ টাকায় তিনবেলা খাবারসহ) থাকা ও খাওয়ার সুবিধা পাবেন। নির্যাতন ও মামলা-হামলার শিকার সাংবাদিকরা বিশেষ অগ্রাধিকার পাবেন বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে।

সরকার অনুমোদিত বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম পরিচালিত `জার্নালিস্ট শেল্টার হোম` রাজধানীর গুলিস্তান থেকে বাসে ১০-১৫ মিনিটের পথ মাতুয়াইল মেডিকেলের সামনে আমান সিটির ১ নং লেনের ৬/২ নং ভাড়া বাড়িতে পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে। প্রতিদিন ৮-১০ জন থাকা এবং খাবারের ব্যবস্থা থাকছে।

নারী সাংবাদিকদের জন্য নারী সাংবাদিকের তত্বাবধানে বিশেষ পৃথক ব্যবস্থা রয়েছে। সার্বক্ষণিক সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত শেল্টার হোমটিতে যথেষ্ট নিরাপত্তা ব্যবন্থা রাখা হয়েছে। কম্পিউটারসহ ওয়াইফাই সুবিধাসহ থাকছে।

শেল্টার হোমের ইনচার্জ হিসেবে বিএমএসএফ কেন্দ্রের উপ-দপ্তর সম্পাদক এখলাস উদ্দিন রিয়াদের তত্ত্বাবধানে হটলাইন নাম্বারটি ০১৯৯৪৪৯৮৬২২ সার্বক্ষনিক চালু রয়েছে। শেল্টার হোমে থাকাকালীন প্রতিষ্ঠানটির নিজস্ব নিয়মনীতি,শৃঙ্খলা বজায় রাখতে হবে।

দেশের যেকোন এলাকা থেকে আসা সাংবাদিকরা যেকোন সময় ইন করতে পারবেন। এ সম্পর্কিত তথ্য জানাতে অন্তত দু’দিন আগে উল্লেখিত নাস্বারে যোগাযোগ করে নিলে সুবিধা হবে। যেকোন অভিযোগ এবং পরামর্শের জন্য বিএমএসএফের কেন্দ্রীয় কার্যালয় দারুস সালাম আর্কেড, ৮ম তলা, ১৪ পুরানা পল্টন, ঢাকা-১০০০ এই ঠিকানায়। অথবা ইমেইল bmsf.bd24@gmail.com করতে পারেন।

যোগাযোগের ঠিকানা

জার্নালিস্ট শেল্টার হোম, বাড়ি # ৬/২ লেন#১ আমান সিটি, মাতুয়াইল মেডিকেলের সামনে, ঢাকা, হটলাইন: ০১৯৯৪৪৯৮৬২২। ইতিমধ্যে ঢাকার বাহিরে রংপুর এবং ভোলায় দুটি শেল্টার হোম শীঘ্রই চালু হচ্ছে। পর্যায়ক্রমে সারাদেশের গুরুত্বপূর্ণ এলাকাতে বিএমএসএফের নিজস্ব ব্যবস্থাপনায় জার্নালিস্ট শেল্টার হোম গড়ে তুলতে পারেন।

ক্যাটাগরি: প্রধান খবর,  বিশেষ প্রতিবেদন,  শীর্ষ তিন

ট্যাগ:

Leave a Reply